ভারতের এই ৭টি রেল স্টেশনে পাওয়া যায় বিদেশে যাওয়ার ট্রেন, তালিকায় বাংলার ৩ স্টেশন

Published on:

indian railways

ভারতীয় রেলে ইতিহাস ও বৈচিত্রের এক অদ্ভুত মেলবন্ধন দেখা যায়। প্রাচীন এই রেল নেটওয়ার্ক আজ বিশ্বের সর্ববৃহৎ রেল নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম। উত্তর ভারত থেকে দক্ষিণ ভারত, উত্তর-উড়বে প্রান্ত থেকে পশ্চিম ভারত পর্যন্ত বিস্তৃত এই রেল যোগাযোগ ব্যবস্থা। আরো বেশি প্রশস্ত হচ্ছে ভারতীয় রেলের ব্যাপ্তি।

জানলে অবাক হবেন যে, ভারতে ৭টি রেল স্টেশন রয়েছে যেখান থেকে সরাসরি বিদেশে যাওয়ার ট্রেন পাওয়া যায়। এই রেল স্টেশনগুলি সীমান্তবর্তী এলাকায় অবস্থিত এবং ভারতের সাথে প্রতিবেশী দেশগুলির মধ্যে যাত্রী পরিবহন এবং বাণিজ্যিক সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কাজ করে। এই নিবন্ধে সেই ৭টি রেল স্টেশন সম্পর্কে জেনে নিন এই নিবন্ধে।

WhatsApp Community Join Now

কলকাতা স্টেশন

কলকাতা স্টেশন থেকে বাংলাদেশে সরাসরি ট্রেন সংযোগ রয়েছে। এই স্টেশন থেকে ঢাকা ক্যান্টনমেন্টের উদ্দেশ্যে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলে। মৈত্রী এক্সপ্রেস ২০০৮ সালে চালু হয়। এই বিশেষ ট্রেন দুই দেশের মধ্যে বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পর্ককে আরো বেশি মজবুত করেছে।

হলদিবাড়ি স্টেশন

এই স্টেশন থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে ট্রেন চলাচল করে। জানলে অবাক হবেন যে বাংলাদেশ সীমান্ত থেকে এই স্টেশন মাত্র ৪ কিলোমিটার দূরে অবস্থিত। এই স্টেশন থেকে বাংলাদেশের ট্রেন পাওয়া যায়।

পেট্রাপোল স্টেশন

পেট্রাপোল স্টেশন ভারতের পশ্চিমবঙ্গের বনগাঁ এলাকায় অবস্থিত। এই স্টেশন থেকে বাংলাদেশের বেনাপোল স্টেশনে সরাসরি ট্রেন চলাচল করে। এখান থেকে মৈত্রী এক্সপ্রেস ট্রেনটির একটি বিকল্প রুট পাওয়া যায়, যা যাত্রীদের দুই দেশের মধ্যে সহজ যাতায়াতের সুযোগ করে দেয়।

আঠারি স্টেশন

আতরারি স্টেশন ভারতের পাঞ্জাবে অবস্থিত এবং এটি পাকিস্তানের ওয়াঘা স্টেশনের সাথে সংযুক্ত। এই রুটে সমঝোতা এক্সপ্রেস নামে একটি ট্রেন চলে, যা দিল্লি থেকে লাহোর পর্যন্ত যাত্রী পরিবহন করে। ১৯৭৬ সাল থেকে চালু হওয়া এই ট্রেনটি দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ যাত্রী পরিবহন ব্যবস্থা হিসেবে কাজ করে আসছে।

মুনাবাও স্টেশন

মুনাবাও স্টেশন ভারতের রাজস্থানে অবস্থিত। এই স্টেশন থেকে পাকিস্তানের খোকরাপার পর্যন্ত ট্রেন সংযোগ রয়েছে। এখানে থর এক্সপ্রেস নামে একটি ট্রেন চলাচল করে, যা জোধপুর থেকে খোকরাপার পর্যন্ত যাত্রী পরিবহন করে। এই ট্রেনটি দুই দেশের মধ্যে সাংস্কৃতিক ও পারিবারিক সম্পর্কের উন্নয়ন করেছে।

জয়নগর স্টেশন

জয়নগর স্টেশন ভারতের বিহার রাজ্যে অবস্থিত এবং এটি নেপালের জনকপুর স্টেশনের সাথে সংযুক্ত। এই রুটে জনকপুর এক্সপ্রেস নামে একটি ট্রেন চলাচল করে, যা নেপাল এবং ভারতের মধ্যে যাত্রী পরিবহনের জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে পরিচিত।

আগরতলা স্টেশন

আগরতলা স্টেশন ভারতের ত্রিপুরা রাজ্যে অবস্থিত এবং এটি বাংলাদেশের আখাউড়া স্টেশনের সাথে সংযুক্ত। এই রুটে মৈত্রী এক্সপ্রেসের বিকল্প একটি ট্রেন চালু রয়েছে, যা উত্তর-পূর্ব ভারতের মানুষদের বাংলাদেশের সাথে সংযুক্ত করে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন