একসাথে হাত মেলালো Samsung ও Vi, চিন্তায় মাথা ব্যথা শুরু চীনের !

Published on:

samsung vi alliance

প্রতিবেশী দেশ চিন একটা সময় প্রযুক্তির দুনিয়ায় রাজ করতো গোটা বিশ্বে। বিশেষ করে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে চিনা সামগ্রীর রমরমা বেড়েছিল তখন। ভারতের বাজারও তখন ছেয়ে গেছিল চিনা কোম্পানির স্মার্টফোন, বিভিন্ন গ্যাজেট, স্পিকার এবং আরো নানা ধরণের সফ্টওয়্যারে। এগুলি কম দামে বাজারে পাওয়া যেত। তবে এখন ভারত এই দুনিয়ায় চিনকে টেক্কা দিচ্ছে। আর এবার ভারতের একটি টেলিকম কোম্পানি দক্ষিণ কোরিয়ার বিখ্যাত টেক কোম্পানির সঙ্গে এমন এক চুক্তি করে নিলো, যাতে চিনের মাথায় বাজ পড়তে চলেছে।

বিগত কয়েক দশক থেকে ভারতে একচেটিয়াভাবে ব্যবসা করছে Samsung। বর্তমানে স্মার্টফোন থেকে শুরু করে হোম অ্যাপ্লায়েন্স, সব সেগমেন্টে Samsung-এর পণ্যগুলি বেশ ট্রেন্ডে রয়েছে। আর এবার Samsung এবং Vi একটি চুক্তির মাধ্যমে জুড়ে যেতে চলেছে। কারণ এতে চিনের ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। এবার হয়তো টেক ও টেলিকম দুনিয়ায় ভারতের স্থান আরো বেশি উল্লেখযোগ্য হয়ে উঠবে।

WhatsApp Community Join Now

Samsung ও Vi-এর মধ্যে কি চুক্তি হয়েছে?

জানা গেছে, Samsung ও Vi-এর মধ্যে হওয়া এই চুক্তির মাধ্যমে দেশে চারটি বড় 4G নেটওয়ার্ক গিয়ার প্রতিস্থাপন করা হবে। আর এই পদক্ষেপের ফলে ভারতীয় টেলিকম গিয়ার বাজারে, Samsung, Nokia এবং Ericson-এর মতো সংস্থাগুলির কাছ থেকে সরাসরি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে। থে দক্ষিণ কোরিয়ার কোম্পানি Samsung এই চুক্তির পরে সব কোম্পানিগুলিকে উল্টে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে।

এই চুক্তির ফলে বেজায় ক্ষতির মুখে পড়বে চিন

এই চুক্তির পর, Samsung কোম্পানি VI-এর জন্য টেলিকম সরঞ্জাম সরবরাহের চুক্তি পেতে পারে। পাঞ্জাব, বিহার, ওড়িশা এবং কর্ণাটক সার্কেলে Vodafone -এর সাহায্যে নিয়ে টেলিকম সরঞ্জাম ইনস্টল করা হতে পারে। জানা গেছে, দুই কোম্পানির মধ্যে কিছু আর্থিক আলোচনা চলছে এবং খুব শীঘ্রই চুক্তিটি সম্পন্ন হতে পারে। এদিকে চিন আগে থেকেই এই চুক্তির দিকে নজর রাখছিল। কারণ বর্তমানে Nokia এবং Ericson কোম্পানি Vodafone-কে নেটওয়ার্ক গিয়ার সরবরাহ করে। এমন পরিস্থিতিতে এটা চিনের জন্য দুঃসংবাদ।

BSNL 5G-তেও ব্রাত্য চিনের প্রযুক্তি

BSNL 5G পরীক্ষার পর, কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছিলেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চান না যে 5G নেটওয়ার্কের জন্য চিনের সাহায্য নেওয়া হোক। সেটাই হয়েছে শেষমেষ। কারণ, BSNL 5G-এর জন্য ব্যবহৃত যন্ত্রপাতি চিন থেকে আমদানি করা হয়নি। এগুলো সম্পূর্ণ ভারতীয় হতে চলেছে। তার উপর Samsung এবং VI এই চুক্তি করেছে। তাই বলা যেতে পারে যে এই চুক্তির ফলে আরো বেশি ক্ষতিগ্রস্ত হতে চলেছে চিন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন