কেড়ে নেওয়া হতে পারে বিনীত গোয়েলের জোড়া পদক! রাষ্ট্রপতি, স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে গেল চিঠি

Published on:

vineet goyal

কলকাতাঃ দিন যত এগোচ্ছে ততই আরজি কর কাণ্ডের প্রতিবাদ মিছিল আরও ভয়ঙ্কর আকার ধারণ করছে। সেই নিরিখে আরও চাপের মুখে রাজ্য সরকার এবং পুলিশ প্রশাসন। ২৬ দিনের দোরগোড়ায় এসেও এখনও থমকে রয়েছে বিচার ব্যবস্থা। আর এই আবহেই এবার রাজ্য পুলিশ কমিশনার বিনীত গোয়েলের বিরুদ্ধে একের পর এক অভিযোগ সামনে উঠে আসছে। এমনকি রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নিশানাতেও এবার উঠে এসেছে বিনীত গোয়েল এর নাম। তার পদক ছিনিয়ে নেওয়ার আর্জি জানায় শুভেন্দু।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি শুভেন্দুর

ইতিমধ্যেই বিনীত গোয়েলের জোড়া পদক কেড়ে নেওয়ার জন্য বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী চিঠি পাঠিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। পাশাপাশি, আরও একটি চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও। চিঠিতে তিনি সাফ জানিয়েছেন যে, পদক পাওয়ার মত ‘যোগ্য ব্যক্তি নন’ বিনীত গোয়েল। কারণ তাঁর নেতৃত্বাধীন কলকাতা পুলিশ আরজি করের তদন্তে চূড়ান্ত ব্যর্থ। আর এই দুই চিঠি আজ অর্থাৎ বৃহস্পতিবার নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন। যেখানে দেখা যাচ্ছে, শুভেন্দু লিখেছেন, ‘ বরাবর পুলিশের কাজের কৃতিত্বকে সম্মান জানাতে ভারতের রাষ্ট্রপতি ‘প্রেসিডেন্ট পুলিশ মেডেল’ এবং ‘পুলিশ মেডেল’ দেওয়ার নিয়ম চালু করেছে। কিন্তু আমরা সকলেই জানি ওই মেডেলের কৃতিত্ব কারও একার হয় না। সব সময়েই সেটি হয় দলগত। সেই সম্মান জানানোর ক্ষেত্রে ওই পদক দেওয়ার পাশাপাশি দেওয়া হয় নানা সুযোগ সুবিধা এবং আর্থিক পুরস্কারও। সেক্ষেত্রে ২০১৩ এবং ২০২৩ সালে বিনীত গোয়েলও পুলিশের কৃতিত্বজনিত ওই দু’টি সম্মান লাভ করেছিলেন। কিন্তু তিনি সেই পদক দুটির মর্যাদা রাখতে পারেননি।

WhatsApp Community Join Now

যথাযোগ্য কারণ দেখিয়ে অমিত শাহকেও চিঠি

এছাড়াও তিনি সেই চিঠিতে আরও লেখেন যে ‘ওই পদকের যে নির্দেশিকা, তাতে বলা আছে, ওই পদকের অধিকারী অসততার অভিযোগে দোষী হলে অথবা কাজের ক্ষেত্রে কাপুরুষতার পরিচয় দিলে তাঁর কাছ থেকে ওই পদক প্রত্যাহার করে নেওয়া হতে পারে। আর সেই কাজ এবার করেছেন বিনীত গোয়েল। তাই শীঘ্রই বিনীতকে দেওয়া পদক দু’টি ফিরিয়ে নেওয়ার প্রস্তাব করছি।’ এদিকে গত সোমবার কলকাতার পুলিস কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজার অভিযানের ডাক দিয়েছিল ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্ট। প্রতীকী মেরুদণ্ড আর গোলাপ নিয়ে মিছিল শুরু করেন জুনিয়র ডাক্তাররা। টানা ২২ ঘণ্টা অবস্থান বিক্ষোভের পর মঙ্গলবার দুপুরে ব্যারিকেড খুলে দেওয়ায় জুনিয়র ডাক্তাররা লালবাজারে গিয়ে সিপি-র কাছে সিপি-র পদত্যাগের দাবিতে ডেপুটেশন জমা দেয়।

শুধু তাই নয় এবার কলকাতা পুলিস কমিশনারের পদ থেকে বিনীত গোয়েলের অপসারণ এর ক্ষেত্রে কলকাতা হাইকোর্টে দ্বারস্থ হয়েছেন এক আইনজীবী। অভিযোগ সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্য করেই তিনি মৃত চিকিত্‍সকের নাম প্রকাশ করেছেন। যা আইন বিরুদ্ধ। তাই শীঘ্রই পুলিস কমিশনার পদ থেকে সরানো নিয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে দৃষ্টি আকর্ষণ করেন ওই আইনজীবী।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন