পুজোর আগে ডবল সামগ্রী? এই মাসে রেশন কার্ডে কী কী মিলবে, একবার দেখে নিন

Published on:

ration shop

রেশন হল একটি ভারত সরকার-নিয়ন্ত্রিত ব্যবস্থা, যার মাধ্যমে সস্তায় খাদ্যশস্য ও প্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হয়। আর এই ব্যবস্থার মাধ্যমে দেশের দরিদ্র নাগরিকদের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করা হয়। এই ব্যবস্থার আওতায় জনবন্টন ব্যবস্থা দ্বারা চাল, গম, চিনি, এবং অন্যান্য প্রয়োজনীয় দ্রব্য দেওয়া হয় রেশন কার্ড হোল্ডারদের। ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্ট ২০১৩ অনুযায়ী, দেশের ৬৭ শতাংশ নাগরিক এই সুবিধা পেয়ে থাকে। কেন্দ্র এবং রাজ্য সরকার যৌথভাবে এই ব্যবস্থা পরিচালনা করে।

তবে ধরণের রেশন কার্ড হোল্ডারদের ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক রেশন দোকান থেকে কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর। তাই রেশন গ্রাহক হিসেবে সঠিক সুবিধা পেতে এই পরিমাণগুলি আপনারও জেনে রাখা দরকার। এবার সেপ্টেম্বর মাসের জন্য কোন রেশন কার্ডের জন্য কি কি সামগ্রী বরাদ্দ হয়েছে, তা এবার দেখে নিন।

WhatsApp Community Join Now

অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (PHH)

কেন্দ্র সরকার এই ধরণের ডিজিটাল রেশন কার্ড সেইসব নাগরিককে দেয়, যাঁরা মোটামুটিভাবে দারিদ্র্যসীমার আশেপাশে থাকেন। PHH রেশন কার্ড থাকলে পরিবারের প্রত্যেক সদস্যের মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা পাওয়া যায়। তবে কেউ আটা না নিতে চাইলে তাঁকে ২ কেজি গম দেওয়া যায়।

বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশনকার্ড (SPHH)

এটিও কেন্দ্র সরকার প্রদত্ত একটি ডিজিটাল রেশন কার্ডের ক্যাটাগরি। মূলত দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী নাগরিকরা এই ক্যাটাগরিতে রেশন পেয়ে থাকেন। তাই এই ধরণের রেশন কার্ড থাকলে PHH-এর মতো এই কার্ডেও সমান খাদ্যশস্য মিলবে। অর্থাৎ, এক্ষেত্রেও পরিবারের প্রত্যেক সদস্যের মাথাপিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা অথবা ২ কেজি গম পাওয়া যায়।

অন্ত্যোদয় অন্নযোজনা রেশনকার্ড (AAY)

এটিও কেন্দ্র সরকার প্রদত্ত রেশন কার্ডের বিশেষ ক্যাটাগরি। অতি দরিদ্র নাগরিকদের এই ক্যাটাগরিতে এনে একটু বেশিই সুবিধা দেয় সরকার। এক্ষেত্রে প্রতিটি পরিবার ১৩ কেজি ৩০০ গ্রাম আটা অথবা গম নিতে পারেন। সাথে ১৩ টাকা ৫০ পয়সা কেজি দরে ১ কেজি চিনি পাওয়া যায়। এছাড়াও ২১ কেজি চাল দেওয়া হয় এই কার্ডের অন্তর্ভুক্ত পরিবারকে।

RKSY1 ও RKSY2 রেশনকার্ড

পশ্চিমবঙ্গের রাজ্য সরকার প্রদত্ত রেশন কার্ড এগুলি। এখানে রেশন সামগ্রীর পরিমান কিছুটা কম। RKSY1 কার্ড থাকলে মাথাপিছু ৫ কেজি করে চাল পাওয়া যাবে। এদিকে RKSY2 রেশনকার্ড থাকলে ২ কেজি করে চাল পাওয়া যাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন