মিলবে শীঘ্রই, কবে ট্যাব কেনার জন্য ১০ হাজার টাকা দেবে সরকার? তরুণের স্বপ্ন প্রকল্পে নয়া আপডেট

Published on:

mamata banerjee taruner swapno

কলকাতাঃ ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে নানারকম প্রকল্প, কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যার মধ্যে অন্যতম হল তরুণের স্বপ্ন প্রকল্পে। এই প্রকল্পের মাধ্যমে বাংলার পড়ুয়াদের এক ধাক্কায় ১০,০০০ টাকা অবধি আর্থিক সাহায্য করা হয়। একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য ট্যাব, মোবাইল কেনার জন্য সরকারের ঘর থেকে এই টাকা প্রদান করা হয়ে থাকে। কিন্তু শোনা যাচ্ছিল যে এবারে এই প্রকল্পের টাকা না পড়ুয়ারা পাবে না। সত্যিই কি টাই? এসে গেল এবার বিরাট আপডেট।

‘তরুণের স্বপ্ন’ প্রকল্প নিয়ে বিরাট আপডেট

কয়েকদিন ধরেই কানাঘুষো শোনা যাচ্ছিল যে এবারে এই প্রকল্পের টাকা না পড়ুয়ারা পাবে না। আর এই নিয়ে লক্ষ লক্ষ পড়ুয়া থেকে অভিভাবকদের মধ্যে চরম উৎকণ্ঠা শুরু হয়ে গিয়েছিল। বাংলায় এখনও এমন বহু পরিবার রয়েছে যাদের সন্তানকে ভালোভাবে পড়াশোনা করার মতো সামর্থ নেই। এদিকে এখন যত সময় এগোচ্ছে ততই শিক্ষাও ডিজিটাল নির্ভর হয়ে উঠছে। এখন স্কুল পড়ুয়াদের কাছেও স্মার্টফোন, ট্যাব থাকছে। আর এগুলি কেনার জন্য হয় বাবা মা নয়তো সরকারের তরফ থেকে টাকা দেওয়া হচ্ছে।

WhatsApp Community Join Now

কিন্তু অনেক পরিবারকেই আবার সরকারের এই টাকার জন্য অপেক্ষা করে থাকতে হয়। তরুণের প্রকল্পে এই টাকা পেতে পড়ুয়াদের বেশ কিছু নিয়ম এবং যোগ্যতা জেনে রাখা জরুরি। যাইহোক, এখনও অবধি এই টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট না হওয়া উদ্বেগ ছড়িয়েছে সকলের মধ্যে। সত্যিই কি আর টাকা মিলবে না? এবার এই নিয়ে সরকারের তরফে বড় দাবি করা হল।

কী বলছে সরকার?

শিক্ষা দপ্তরের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, প্রশাসনিক ও প্রযুক্তিগত কিছু কারণে এই প্রকল্পটি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। যদিও প্রকল্পের জন্য বরাদ্দ করা অর্থ প্রত্যাহার করা হয়নি, তবে তা আপাতত স্থগিত রাখা হয়েছে। সকলে আশা করছেন, দুর্গাপুজোর আগে কিংবা খুব দেরি হলে পুজোর পরে এই টাকা মিলতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন