ফের বিতর্কে ‘মিড ডে মিল’! কেঁচো-ইঁদুর, মাকড়সা এখন অতীত, এবারে মিলল ভয়ংকর জিনিস

Published on:

mid day meal

ইন্ডিয়া হুড ডেস্ক: বিতর্কের শিরোনামে বার বার উঠে আসে বিদ্যালয়গুলির মিড–ডে মিলের খবর। বাচ্চাদের এই মিড ডে মিলের খাবারে কখনও দেখা যায় সাপ, টিকটিকি, কেঁচো তো আবার কখনও দেখা যায় লাল লাল পোকা, মাকড়সা। যা নিয়ে অভিযোগ ওঠে ভূরি ভূরি। স্কুল পড়ুয়াদের পৌষ্টিক আহারের জন্য ব্যবস্থা করা এই মিড ডে মিল যে কতটা উপকারী তা জানা থাকলেও এই ধরনের অভিযোগের ঝোলা যেন আরই বেড়ে চলেছে। আর তা নিয়ে ব্যাপক আলোড়ন পড়ে গিয়েছিল একাধিকবার। তবে এবার সেটা মারাত্মক আকার নিল। মিড–ডে মিলের শিশুদের খাবারে মিলল এক ভয়ংকর জিনিস।

ফের খবরের শিরোনামে মিড ডে মিল

সূত্রের খবর, দুপুরে যখন শিশুদের মিড ডে মিল পরিবেশন করা হচ্ছিল, তখন হঠাৎই এক কর্মীর নজরে আসে খাবারে কিছু একটা কালো রঙের দেখা যাচ্ছে। হাতা দিয়ে ঘাটাঘাটি করতে গিয়ে দেখা যায় খাবারের মধ্যে মিশে আছে একটা মস্ত ব্যাঙ। এই ঘটনাটি ঘটেছে রাজস্থানের চিতোরগড়ের গিলুন্ড প্রাথমিক স্কুলে। নজরে আসা মাত্রই সঙ্গে সঙ্গে বাচ্চাদের খাবার পরিবেশন বন্ধ করে দেওয়া হয়। এবং যাদের ইতিমধ্যেই খাবার খেতে দেওয়া হয়েছিল, তাদেরকেও বারণ করা হয়। কারণ ব্যাঙের বিষক্রিয়ায় শিশুরা অসুস্থ হয়ে পড়তে পারত। এমনকি মৃত্যুও পর্যন্ত হতে পারত।

WhatsApp Community Join Now

বাড়ির জন্য তড়িঘড়ি ফল পাঠানো হয় পড়ুয়াদের

জানা গিয়েছে রাজস্থানের এই প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিলের দায়িত্বে ছিল অক্ষয় পাত্র ফাউন্ডেশন নামক একটি সংস্থা। তবে এলাকার শুধু ওই স্কুলটিই নয়, চিতোরগড়ের আরও পাঁচটি স্কুলে খাবার দিত ওই সংস্থা। প্রায় ৩০০ শিশুর খাবারের দায়িত্ব ছিল। গতকাল এই ঘটনায় সঙ্গে সঙ্গে বাকি স্কুলেও শিশুদের। পড়ুয়াদের স্কুল ছুটি দিয়ে সঙ্গে সঙ্গে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয় এবং ওই ফাউন্ডেশন এর তরফ থেকে বাড়ির জন্য তড়িঘড়ি ফল পাঠিয়ে দেওয়া হয়। এবং তদন্তে স্কুলের রান্নাঘরগুলি পরীক্ষা করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন