ঘরবাড়ি বিক্রি করলেও iPhone 16 কিনতে পারবে না পাকিস্তানিরা! ভারতে কত দাম হবে?

Published on:

iphone 16

নয়া দিল্লিঃ এবছর Apple-এর iPhone 16 সিরিজ বাজারে আসছে। শোনা যাচ্ছে যে সেপ্টেম্বর মাসেই লঞ্চ হতে চলেছে এই সিরিজের মোবাইলগুলি। ভারত সহ গ্লোবাল বাজারে এই সিরিজের মোবাইলগুলি উপলব্ধ হবে। এই সিরিজে iPhone 16, iPhone 16 Plus, iPhone 16 Pro, এবং iPhone 16 Pro Max- এই চারটি মডেলের মোবাইল লঞ্চ হবে। তবে প্রতিটি মডেলের ফিচার কিছু কিছু আলাদা হবে। যে কারণে এই সিরিজের চারটি মডেলের দামও আলাদা হবে।

তবে বিভিন্ন দেশে iPhone 16 সিরিজের মোবাইলগুলির দাম আবার আলাদা আলাদা হবে। এই দামগুলির মধ্যে পার্থক্য স্থানীয় অর্থনৈতিক পরিস্থিতি এবং মুদ্রার বিনিময় হারের পরিবর্তনের কারণে হয়ে থাকে। যেমন, মার্কিন যুক্তরাষ্ট্রে iPhone-এর দাম সবচেয়ে কম হয়।আবার বর্তমানে পাকিস্তানে Apple-এর এই মোবাইলের দাম অন্যান্য সব দেশের তুলনায় অনেকটাই বেশি। তাহলে চলুন কোন দেশে এই মোবাইলের কেমন দাম, তা জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

মার্কিন যুক্তরাষ্ট্র

বিশ্বের মধ্যে সবথেকে সস্তায় Apple-এর যেকোনো প্রোডাক্ট পাওয়া যায় মার্কিন যুক্তরাষ্ট্র দেশে। এই দেহ iPhone 16-এর বেস মডেলটির দাম শুরু হচ্ছে ৭৯৯ মার্কিন ডলার থেকে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬৭,০৮০ টাকা

ভারত

ভারতে iPhone 16 সিরিজের বেস মডেলটির দাম পড়বে ৯৫৯ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮০,৫০০ টাকার কাছাকাছি। আমদানি পণ্যের উপর উচ্চ কর ও শুল্ক আরোপ করার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে ভারতের দাম এতটা বেশি।

জার্মানি

জার্মানিতে iPhone 16 -এর বেস ভ্যারিয়েন্টের দাম ১,০৪০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এই দাম দাঁড়াবে প্রায় ৮৭,৩১৩ টাকা। মূল্য সংযোজন কর এবং অন্যান্য ফি যোগ হওয়ার কারণে এই দেশে দাম বেশি

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়াতে iPhone 16 সিরিজের বেস ভ্যারিয়েন্ট-এর দাম ৯৭৩ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় এটি প্রায় ৮১,৬৮৮ টাকা।

পাকিস্তান

পাকিস্তানে iPhone 16 সিরিজের বেস মডেলটির দাম সবথেকে বেশি। পাকিস্তানি মুদ্রার এর দাম ৩,৩৯,৯৯৯ টাকা। মার্কিন ডলারের হিসেব করলে এই দাম দাঁড়ায় ১,২১৪ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় হিসেব করলে পাকিস্তানে iPhone 16 সিরিজের সবথেকে কমদামি মোবাইলের দাম হবে প্রায় ১,০১,৯২১ টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন