জঙ্গল হোক আর পাহাড়, নেটওয়ার্ক না থাকলেও Vivo-র এই ফোনে কল, ইন্টারনেট সবই চলবে

Published on:

satellite mobile

নয়া দিল্লিঃ ভারতে এখন 5G নেটওয়ার্ক চলছে। এদিকে আবার 6G নিয়ে কথাবার্তা হচ্ছে। কিন্তু দেশে এখনো এমন অনেক জায়গা রয়েছে যেখানে 3G বা 4G নেটওয়ার্কও ঠিকমতো পাওয়া যায়না। তবে খুব শীঘ্রই মোবাইলে নেটওয়ার্ক না পাওয়ার সমস্যা দূর হতে চলেছে। কারণ এবার মোবাইলে স্যাটেলাইট প্রযুক্তির ব্যবহার শুরু হচ্ছে। Vivo খুব শীঘ্রই এমন একটি স্মার্টফোন লঞ্চ করতে চলেছে যা কোনও মোবাইল নেটওয়ার্ক ছাড়াই কাজ করবে।

আপনি বনে বা পাহাড়ে যেখানেই থাকুন না কেন, আপনার আর নেটওয়ার্কের প্রয়োজন হবে না। নেটওয়ার্ক ছাড়াই কলিং এবং ইন্টারনেট উপভোগ করতে পারবেন। Vivo-র আসন্ন একটি ফ্ল্যাগশিপ মোবাইলে স্যাটেলাইট ভিত্তিক নেটওয়ার্ক কাজ করবে। এই মোবাইলটি সরাসরি স্যাটেলাইটের সাথে সংযোগ করে কলিং এবং ডেটা পরিষেবা প্রদান করবে। জানা গেছে, Vivo X100 Ultra-তে এই ফিচারটি দেওয়া হতে পারে।

WhatsApp Community Join Now

স্যাটেলাইটের মাধ্যমে কাজ করবে মোবাইল

এই প্রযুক্তির মোবাইলটি মহাকাশের স্যাটেলাইটের সাথে সরাসরি সংযোগ করে কাজ করবে। এই প্রযুক্তিটি নতুন। আগামী সময়ে এই প্রযুক্তি আরও অনেক স্মার্টফোনে চালু করার চিন্তাভাবনা করা হচ্ছে। Apple ইতিমধ্যেই তাদের iPhone-এ এই বিশেষ স্যাটেলাইট ফিচার্স ব্যবহার করছে। তবে, আপনি ভারতে থেকে iPhone-এর এই প্রযুক্তি ব্যবহার করতে পারবেন না।

কিভাবে স্যাটেলাইটের মাধ্যমে কাজ করবে মোবাইল?

এই বিশেষ প্রযুক্তিতে, আপনার মোবাইলটি একটি বিশেষ ধরনের সংকেত পাঠায় মহাকাশের নির্দিষ্ট স্যাটেলাইটে যায়। স্যাটেলাইট এই সংকেত গ্রহণ করে। এরপর ওই স্যাটেলাইট সংকেতটি অন্য মোবাইল বা নেটওয়ার্কে পাঠায়। এভাবেই এই ধরণের প্রযুক্তিযুক্ত মোবাইলে আপনি নেটওয়ার্ক ছাড়া কোনো জায়গা থেকে কোনো সমস্যা ছাড়াই অন্য কারো সঙ্গে সংযোগ করতে পারবেন। এই প্রযুক্তিটি বর্তমানে বেশ ব্যয়বহুল। তাই আপনি এটি খুব কম স্মার্টফোনেই পাওয়া যাবে। শুধু তাই নয়, বর্তমানে এই প্রযুক্তির মাধ্যমে শুধুমাত্র সীমিত কিছু পরিষেবা পাওয়া যাচ্ছে।

আরো যেসব কোম্পানি স্যাটেলাইট প্রযুক্তির উপর কাজ করছে

Vivo ছাড়াও Xiaomi, Huawei এর মতো অনেক বড় কোম্পানিও স্যাটেলাইট মোবাইল নিয়ে কাজ করছে। এমনকি কিছু চিপ উৎপাদনকারী কোম্পানি এই প্রযুক্তিকে আরও উন্নত করার জন্য কাজ করছে। এই প্রযুক্তি শীঘ্রই ভারতেও দেখা যাবে। ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL-এর মতো সংস্থাগুলিও এই ক্ষেত্রে কাজ করছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন