লক্ষ লক্ষ শিক্ষকদের জন্য সুখবর, পুজোর আগেই বড় ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার

Published on:

bratya basu wb teacher

কলকাতাঃ দুর্গাপুজোর মুখে কপাল খুলে গেল শিক্ষকদের। এবার পশ্চিমবঙ্গ সরকারের তরফে যা ঘোষণা করা হল তার জেরে উপকৃত হবেন বাংলার লক্ষ লক্ষ সরকারি কর্মী। বিশেষ করে আপনিও যদি শিক্ষকতার পেশার সঙ্গে যুক্ত তাঁদের কপাল খুলে যেতে চলেছে। শিক্ষক দিবসে বড় ঘোষণা করে সকলকে চমকে দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

বড় ঘোষণা শিক্ষমন্ত্রীর

শিক্ষক দিবসে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ঘোষণা করেছেন যে কমপক্ষে ৯ বছর এবং ৬ মাস একটানা চাকরি করা স্কুল শিক্ষকদের পেনশন প্রদান করা হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। আগে এই পেনশনের আওতায় আসতে হলে শিক্ষকদের টাকা ১০ বছর চাকরি করতে হত।

WhatsApp Community Join Now

১০ বছর নিরবচ্ছিন্ন চাকরির কথা লেখা থাকলেও বলা আছে কোনও ব্যক্তি যদি ন’বছর ছ’মাস বা তার বেশিদিন নিরবচ্ছিন্ন ভাবে চাকরি করে থাকেন তা হলে বাকি সময়টা মার্জনা করার কথা। তবে সেটা নিয়েও সমস্যার সম্মুখীন হতে হত সরকারি কর্মীদের। দীর্ঘদিন ধরে এই পেনশন ব্যবস্থায় পরিবর্তন আনার দাবি জানানো হয়েছিল। অবশেষে সেই ব্যবস্থাতেই পরিবর্তন আনা হল।

উপকৃত হবেন লক্ষ লক্ষ শিক্ষক

ব্রাত্য বসু জানিয়েছেন, “আমরা শিক্ষকদের দুর্দশা বিবেচনা করেছি এবং মানবিক কারণে সিদ্ধান্ত নিয়েছি যে যদি কোনও শিক্ষকের কর্মজীবন ৯ বছর ৬ মাস বা তার বেশি হয়, এখন থেকে আবেদনের ভিত্তিতে, যোগ্য প্রার্থীদের জন্য, বিভাগ ঘাটতি মকুব করা হবে এবং পেনশন ব্যবস্থা শুরু করা হবে। তাঁদের হাইকোর্টে যাওয়ার দরকার নেই।”

এছাড়াও, শিক্ষকদের অভিযোগ সমাধানের জন্য হোয়াটসঅ্যাপ চ্যাটবট হিসাবে একটি ‘ইন্টিগ্রেটেড গ্রিভেন্স রিড্রেসাল সেল’ উদ্বোধন করা হয়েছে। 9088885544 নম্বরটি ৩৬৫ দিনই ২৪ ঘণ্টা কার্যকর থাকবে। অভিযোগকারীরা তাদের অভিযোগের স্থিতি সম্পর্কে নিয়মিত আপডেট পাবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন