৪০০০ কিমি দূরেও নিখুঁত আঘাত, Agni-IV মিসাইলের সফল পরীক্ষণ করে শত্রুদের বুকে কম্পন ধরাল ভারত

Published on:

agni iv

২০২৪ সালের ৬ সেপ্টেম্বর দিনটা ভারতের জন্য গর্বের একটা দিন হয়ে লেখা থাকবে। কারণ শুক্রবার, ভারতের প্রতিরক্ষা মন্ত্রক ওড়িশার চাঁদিপুরের ইন্ট্রিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে অগ্নি-৪ মিসাইলের সফল উৎক্ষেপণ করেছে। এই উৎক্ষেপণ দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরো মজবুত করে তুলবে। বিশেষ করে চিন এবং পাকিস্তানের মতো প্রতিবেশী দেশগুলি এবার আন্তর্জাতিক কূটনৈতিক মঞ্চে ভারতকে আরো বেশি সমীহ করে চলতে বাধ্য হবে।

অগ্নি-৪ মিসাইলটি সম্পূর্ন দেশীয় প্রযুক্তিতে ভারতের বুকে তৈরি করেছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা DRDO। এটি একটি উন্নততর ব্যালিস্টিক মিসাইল। এই মিসাইলটি ভারতের অগ্নি সিরিজের চতুর্থ প্রজন্মের মিসাইল। আগের তিনটি অগ্নি মিসাইলের তুলনায় এর রেঞ্জ, আক্রমণ কৌশল এবং প্রতিরোধ ক্ষমতা আরো মজবুত। তাহলে চলুন এই মিসাইল সম্পর্কে আরো বিস্তারে কিছু জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

আত্মনির্ভর ভারতের ঘাতক মিসাইল অগ্নি-৪

(১) রেঞ্জ: অগ্নি-৪ মিসাইলটি ৩,৫০০ থেকে ৪,০০০ কিলোমিটার দূরে থাকা যেকোনো লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম। এটি ভারতে তৈরি শক্তিশালী ব্যালিস্টিক মিসাইলগুলির মধ্যে একটি।

(২) ওজন ও উচ্চতা: অগ্নি-৪ মিসাইলটির ওজন প্রায় ১৭ টন এবং এটি প্রায় ২০ মিটার লম্বা। এই মিসাইলটি চারটি স্টেজে সলিড প্রোপেলান্ট ইঞ্জিনের সাহায্যে চালানো হয়।

(৩) হাই-টেক প্রযুক্তি: অগ্নি-৪ মিসাইলটি অত্যাধুনিক রিং লেজার গাইরো ভিত্তিক ইনর্শিয়াল ন্যাভিগেশন সিস্টেম এবং মাইক্রো-নেভিগেশন সিস্টেম দ্বারা সজ্জিত। এর ফলে এটি লক্ষ্যবস্তুর উপর খুবই নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম।

(৪) ওয়ারহেড বহনক্ষমতা: অগ্নি-৪ মিসাইলটি ১,০০০ কিলোগ্রাম পর্যন্ত ওয়ারহেড বহন করতে সক্ষম। অর্থাৎ, ছোটখাটো বিপর্যয়ের অপর নাম হতে পারে অগ্নি-৪।

(৫) কৌশলগত ভূমিকা: এই মিসাইলটি ভারতের স্ট্র্যাটেজিক ডিটারেন্স ব্যবস্থাকে মজবুত করতে সাহায্য করবে। বিশেষ করে এটি চিনের মতো দূরবর্তী দেশের লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য উপযুক্ত।

অগ্নি-৪ ভারতের প্রতিরক্ষা ব্যবস্থায় এক মাইলফলক

অগ্নি-৪ মিসাইলের সফল উৎক্ষেপণের পর ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের ঘোষণা করেছে যে, ‘অত্যাধুনিক অগ্নি-৪ মিসাইলের কর্মক্ষমতা ও প্রযুক্তিগত প্যারামিটারের পরীক্ষা সফল হয়েছে।’ অর্থাৎ, অগ্নি-৪ -এর সফল উৎক্ষেপণের পরীক্ষাটি ভারতের মিসাইল প্রযুক্তিকে নতুন দিশা দেখাতে চলেছে। এছাড়াও, প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন ক্ষেত্রে এটি একরি বিরাট বড় সাফল্য।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন