ধূমপান, থুতু ফেলার অপরাধে ১৩ হাজার যাত্রীর থেকে ২২ লাখ উসুল! হিসেব দিল পূর্ব রেল

Published on:

howrah sealdah eastern railway zone

কলকাতা: ভারতীয় রেল বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম। এই ভারতীয় রেলকে নিয়ে দেশবাসীর গর্বের শেষ নেই। বিগত কয়েক বছরে ভারতীয় রেলের চেহারাই এক কথায় বদলে গিয়েছে। প্রতিদিন দেশের লক্ষ লক্ষ মানুষ ট্রেনে করে যে যার গন্তব্যে ছুটে চলেছেন। সকলের কাছে যোগাযোগের মাধ্যমে হিসেবে এই রেল ব্যবস্থাই প্রথম পছন্দ হয়ে উঠেছে। কিন্তু এসবের মাঝেই পূর্ব রেলের তরফে এমন এক রিপোর্ট তুলে ধরা হল যা শুনে চমকে গিয়েছেন সকলে। মূলত রেলের নিয়ম না মানায় কয়েক হাজার যাত্রীকে মোটা অঙ্কের জরিমানা করা হল। আর এই জরিমানার অঙ্ক ঠিক কতটা তা শুনলে হয়তো আপনারও মাথা ঘুরে যেতে পারে বৈকি।

বড় পদক্ষেপ পূর্ব রেলের

রেলওয়ের এমন অনেক নিয়ম আছে যা মানুষ জানে না। এমন পরিস্থিতিতে বহু যাত্রী এমন রয়েছেন যারা না জেনেই ভুল করে বসেন। আবার অনেক সময় প্রতারিত হন, তাই ট্রেনে ওঠার আগে সমস্ত নিয়ম জেনে নেওয়া জরুরি বৈকি। স্টেশনে ধূমপান থেকে শুরু করে থুতু ফেলার অপরাধে রেল যাত্রীদের কাছ থেকে কয়েক কোটি টাকার জরিমানা করল পূর্ব রেল। শিয়ালদহ স্টেশন থেকে শুরু করে হাওড়া ডিভিশনের যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ ১১,১৩,৭৫০ টাকা আদায় করল রেল। শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই দিনের আলোর মতো সত্যি।

WhatsApp Community Join Now

জরিমানার মুখে সাড়ে পাঁচ হাজার যাত্রী

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, স্টেশনে ধূমপান করেছেন ৫৫৬৯ জন। আর তাঁদের কাছ থেকেই গত ১ মাস ১২ দিনের সময়সীমার মধ্যে ১১,১৩,৭৫০ টাকা আদায় করেছে রেল। অন্যদিকে স্টেশনে আবর্জনা ফেলার জেরে ৭৮৯৮ জনের কাছ থেকে রেল ১১,২১,৭০০ টাকা জরিমানা বাবদ আদায় করেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। ১ জানুয়ারি থেকে ২৪ জুলাই অবধি এই জরিমানা আদায় করেছে রেল। কিন্তু এখানেই শেষ নেই, আরপিএফ জানিয়েছে, এবার স্টেশনে কেউ থুতু ফেললে ৫০০ টাকা করে জরিমানা করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন