ভারতের বুকেই সোনার ভান্ডার! নতুন তথ্য প্রকাশ্যে আসতেই অবাক চীন থেকে আমেরিকা

Published on:

gold mines

নয়া দিল্লিঃ যেকোনো দেশের ক্ষেত্রে সোনার রিজার্ভ একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সূচক। এটি দেশের অর্থনীতির স্থিতিশীলতা ও আন্তর্জাতিক বাণিজ্যে দেশের মুদ্রার মূল্যবৃদ্ধি করতে বড় ভূমিকা পালন করে। উন্নত অর্থনীতির দেশগুলো প্রচুর পরিমাণ সোনা রিজার্ভ করে রাখে। এটির ফলে দেশের মুদ্রার মান বেশি থাকে এবং অর্থনীতিকে স্থিতিশীল রাখতে এটি বিশেষভাবে সহায়তা করে।

বর্তমানে ভারত বিশ্বের অন্যতম বৃহত্তম সোনা আমদানিকারক দেশ। স্বাধীনতার পর থেকে ভারতীয় রিজার্ভ ব্যাংক বিভিন্ন সময়ে দেশের সোনার রিজার্ভ বৃদ্ধি করেছে। ২০২৪ সালের তথ্য অনুযায়ী, ভারতের মোট সোনার রিজার্ভ প্রায় ৭৮০.৪ টন। বিশ্বব্যাপী সোনার রিজার্ভের তালিকায় ভারতের অবস্থান নবম। অন্যান্য উন্নত দেশগুলি তালিকার বিভিন্ন স্থানে রয়েছে। তবে আরেকটি হিসেব বলছে ভারতে যে পরিমাণ সোনা রয়েছে, তা আর কোনো দেশে নেই।

WhatsApp Community Join Now

কোন দেশে কত সোনা রিজার্ভ রয়েছে?

(১) মার্কিন যুক্তরাষ্ট্র: বিশ্বের সবথেকে শক্তিশালী এই দেশে মোট সোনার রিজার্ভ ৮১৩৩.৫ টন। এই বিপুল পরিমাণ সোনার মূলত ফেডারেল রিজার্ভ ব্যাঙ্ক এবং ফোর্ট নক্সে সংরক্ষিত রয়েছে।

(২) জার্মানি: ইউরোপের এই দেশে মোট সোনার রিজার্ভ ৩৩৬৫.৬ টন। ইউরোপের সবথেকে বড় সোনা রিজার্ভকারী দেশ জার্মানি।

(৩) ইতালি: ইউরোপের দ্বিতীয় সর্বোচ্চ সোনা রিজার্ভ রয়েছে ইতালি দেশে। সেখানে মোট সোনার রিজার্ভ ২৪৫১.৮ টন।

(৪) ফ্রান্স: সোনা রিজার্ভের তালিকায় চতুর্থ স্থানে থাকা ফ্রান্সের মোট সোনা রিজার্ভ ২৪৩৬ টন।

(৫) রাশিয়া: এই দেশে মোট সোনার রিজার্ভ ২৩৩১.৬ টন। রাশিয়ার সোনার মজুদের বেশিরভাগ দেশের নিজস্ব প্রাকৃতিক সম্পদ থেকে আসে।

(৬) চিন : ভারতের প্রতিবেশী এই দেশে মোট সোনার রিজার্ভ ২১১৩.৫ টন।

(৭) সুইজারল্যান্ড: ইউরোপের এই দেশে মোট সোনা রিজার্ভ রয়েছে ১০৪০ টন।

(৮) জাপান: জাপান এশিয়ার অন্যতম উন্নত অর্থনৈতিক শক্তি এবং তাদের স্বর্ণ রিজার্ভ বৈদেশিক মুদ্রার রিজার্ভের একটি গুরুত্বপূর্ণ অংশ। জাপানে মোট সোনা রিজার্ভ ৮৪৫.৯ টন।

(৯) ভারত: ২০২৪ সালের তথ্য অনুযায়ী, ভারতের মোট সোনার রিজার্ভ প্রায় ৭৮০.৪ টন।

(১০) নেদারল্যান্ডস: এই উন্নত ইউরোপীয় দেশে মোট সোনা রিজার্ভ রয়েছে ৬১২.৫ টন।

আসলে ভারতে রয়েছে ২৫,০০০ টন সোনা?

দেশের এই সোনার রিজার্ভ হয় সরকারি সম্পত্তির হিসেবে। কিন্তু ভারতের কমবেশি প্রতিটি বাড়িতেই সোনার গয়না রয়েছে। প্রাচীনকাল থেকেই গয়না পড়ার চল রয়েছে আমাদের দেশে। তাই ভারতে মজুদ থাকা মোট সোনার সঠিক হিসেব পাওয়া সম্ভব নয়। তবে সম্প্রতি, Price Waterhouse Coopers LLP নামের একটি সংস্থা দাবি করেছে যে ভারতে থাকা মোট সোনার পরিমান ২৫,০০০ টনের কাছাকাছি হবে। অর্থাৎ, সেক্ষেত্রে আমেরিকা কিংবা জার্মানি কিংবা চিন- কেউই ভারতের আশেপাশে নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন