শুধু লক্ষ্মীর ভান্ডারই নয়, এই ৪ প্রকল্পে মহিলারা প্রতি মাসে সরকারের থেকে পান মোটা টাকা

Published on:

women money

নয়া দিল্লিঃ কেন্দ্রীয় সরকার হোক কিংবা রাজ্য সরকার, দেশের মানুষদের জন্য নানারকম প্রকল্প চালানো হচ্ছে। শিশু জন্মানো থেকে শুরু করে বয়স্ক মানুষ, সকলের জন্যই কিছু না কিছু করে চলেছে রাজ্য সরকারগুলি। তবে বর্তমান সময়ে দেশের মহিলাদের জন্য নানারকম প্রকল্প চালাচ্ছে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বহু রাজ্য সরকার। এদিকে এই সরকারি প্রকল্পগুলির দরুন মহিলারা বাড়িতে বসেই মাস গেলে হাজার হাজার টাকা উপার্জন করতে সক্ষম হচ্ছেন। হ্যাঁ অবশ্য কিছু শর্ত মানতে হবে। তবেই মিলবে এই টাকা। আজ এই প্রতিবেদনে তেমনই কিছু প্রকল্প নিয়ে আলোচনা করা হবে।

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট

আজ প্রথমেই আলোচনা করা যাক মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট সম্পর্কে। এই প্রকল্পের মাধ্যমে, মহিলারা প্রতি মাসে কিছু সঞ্চয় করতে পারেন। এই প্রকল্প আনার জন্য সরকারের উদ্দেশ্যই হল মহিলাদের মধ্যে সঞ্চয়ের অভ্যাস করা। এই স্কিমের আওতায় মহিলারা ১,০০০ থেকে ২ লক্ষ টাকা জমা করতে পারেন। সরকার বছরে ৭.৫ শতাংশ (১৫ হাজার) হারে এই পরিমাণের উপর সুদ দেয়। মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্পের মেয়াদ ২ বছর রাখা হয়েছে।

WhatsApp Community Join Now

মাঝি লাড়কি বেহেন যোজনা

নাম শুনেই বুঝতে পারছেন নিশ্চয়ই। এই প্রকল্পটি বর্তমানে মহারাষ্ট্র সরকারের তরফে পরিচালিত হচ্ছে। ২০২৪ সালের নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে এই প্রকল্পে। এই প্রকল্পের আওতায় মহারাষ্ট্রের মহিলাদের প্রতি মাসে ১৫০০ টাকা করে ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে। আবেদনকারীর বয়স ২১ বছর থেকে ৬৫ বছর হতে হবে। অবশ্যই মহিলা হতে হবে। বিবাহিত, অবিবাহিত, ডিভোর্সি মহিলারা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এই প্রকল্পের জন্য আপনি অনলাইনে আবেদন জানাতে পারেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

কন্যা সন্তানের উন্নত ভবিষ্যতের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা শুরু করা হয়েছে। এতে আপনি ২৫০ থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত টাকা জমা দিতে পারবেন। ১০ বছর বয়স না হওয়া পর্যন্ত কন্যা সন্তানের নামে এই অ্যাকাউন্ট খোলা হয়। এ বিষয়ে সরকার ৮.২ শতাংশ পর্যন্ত সুদ দেয়। এটি করের ধারা ৮০ সি এর অধীনে কর ছাড় পায়।

সুভদ্রা যোজনা

এবার আসা যাক সুভদ্রা যোজনার ব্যাপারে। এটিও একটি জনপ্রিয় প্রকল্প যার দরুন মহিলারা উপকৃত হবেন। এই প্রকল্পটি ওড়িশা সরকারের এক জনদরদী প্রকল্প। এই প্রকল্পের আওতায় সরকার মহিলাদের বছরে ১০ হাজার টাকা দেয়। মূলত দুই কিস্তিতে এই টাকা দেওয়া হয়। এ ছাড়া পাঁচ বছর পর সব সুবিধা পাওয়া প্রত্যেক মহিলাকে ৫০ হাজার পর্যন্ত করে দেওয়া হয়। এই প্রকল্পের টাকা সরাসরি মহিলাদের সংযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়। যে সকল মহিলার বয়স ২১ বছর থেকে ৬০ বছরের মধ্যে তাঁরা এই প্রকল্পে আবেদন জানাতে পারেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন