ঐতিহাসিক পদক্ষেপ রেলের, বিপদে ট্রেনে বসে সরাসরি কথা বলতে পারবেন চালকের সাথে

Published on:

local train sealdah

হাওড়াঃ বর্তমান সময়ে বারবার প্রশ্নের মুখে পড়েছে রেল পরিষেবা। কখনও ট্রেন বাতিল তো আবার কখনও ট্রেন লেট। সবথেকে বড় কথা বাংলা সহ দেশের বিভিন্ন রাজ্যে বিগত কয়েক মাসে যে হারে ট্রেন দুর্ঘটনা হয়েছে তাতে করে সকলের মনে এক আলাদা রকমেরই ভয় কাজ করছে। এক্সপ্রেস ট্রেন, লোকাল ট্রেন, মালবাহী ট্রেন বারবার দুর্ঘটনার কবলে পড়েছে। লাগাতার ট্রেন দুর্ঘটনার জেরে মৃত্যু অবধি হয়েছে সাধারণ মানুষের। যে কারণে সকলের মুখে একটাই কথা, নিরাপত্তা কই? যাইহোক, এবার এই সকল ঘটনার মাঝেই এক যুগান্তকারী পদক্ষেপ নিল রেল।

বড় পদক্ষেপ নিল রেল

বাংলা সহ দেশজুড়ে একের পর এক ট্রেন দুর্ঘটনার আবহে ভারতীয় রেল বড় পদক্ষেপ নিল। আর রেলের তরফে এমন এক পদক্ষেপ নেওয়া হয়েছে যেটি সম্পর্কে হয়তো কেউ কল্পনাও করেতে পারেননি। এবার একদম মেট্রোর ধাঁচে ট্রেনেও এক বিশেষ পরিষেবা শুরু করা হবে। এতে করে উপকৃত হবেন লক্ষ লক্ষ রেল যাত্রী। আগামী দিনে বড়সড় রেল দুর্ঘটনাও এড়ানো সম্ভব হবে বলে আশাবাদী রেল আধিকারিকরা। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে রেলের তরফে কী এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

WhatsApp Community Join Now

খুশি রেলযাত্রীরা

বর্তমান সময়ে এই ট্রেনে করে লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন। ফলে এতগুলি মানুষের জীবন রক্ষার দায়িত্বও রেলের। তবে দুর্ঘটনা কখন, কোথা থেকে আসে কেউ বলতে পারে না। এহেন অবস্থায় এবার পূর্ব রেলের তরফে হাওড়া ডিভিশনে বিশেষ ক্ষমতা সম্পন্ন আইসিএফ থ্রি-ফেজ ইএমইউ রেক আনতে চলেছে। এই রেকগুলিতে বিশেষ একটি বিষয় থাকবে। আর সেটি হল ইমারজেন্সি টক-ব্যাক ইউনিট। ইতিমধ্যে এই বিশেষ রেকের চলাচল শুরু হয়ে গিয়েছে। পূর্ব রেল সূত্রে খবর, ৪ সেপ্টেম্বর থেকে ৩৭৫৪২ ব্যান্ডেল-নৈহাটি লোকালে এই পরিষেবা শুরু হয়েছে।

বিশেষত্ব কী?

এখন নিশ্চয়ই ভাবছেন যে এই পরিষেবার বিশেষত্ব কী? পূর্ব রেল জানাচ্ছে, এই ইউনিটের সাহায্যে ট্রেনের যাত্রীরা, বিশেষ করে মহিলা যাত্রীরা বিপদে পড়লেই বিপদে পড়লেই সরাসরি যোগাযোগ করতে পারবেন যাত্রীর সঙ্গে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন