পাবলিক প্রভিডেন্ট ফান্ডে টাকা রেখেছেন? ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে PPF-র এইসব নিয়ম

Published on:

ppf

কলকাতাঃ পাবলিক প্রভিডেন্ট ফান্ড একটি দীর্ঘমেয়াদী সঞ্চয় স্কিম। ভারত সরকার এই বিনিয়োগ প্রকল্প পরিচালনা করে। ব্যক্তিগত সঞ্চয়ের জন্য একটি নিরাপদ এবং কর-মুক্ত বিনিয়োগ ব্যবস্থা হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড। PPF অ্যাকাউন্টে জমাকৃত অর্থের উপর সরকার বার্ষিক সুদ প্রদান করে। সাধারণত, এই স্কিম ১৫ বছর মেয়াদি হয়। একজন ব্যক্তি PPF স্কিমে বছরে সর্বনিম্ন ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন। এই স্কিমে টাকা রাখলে আয়কর আইনের 80C ধারায় কর ছাড় পাওয়া যায়।

আগামী ১ অক্টোবর, ২০২৪ থেকে ভারতের পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF-এর নিয়মাবলীতে উল্লেখযোগ্য কিছু পরিবর্তন আসছে। অর্থ মন্ত্রণালয়ের নতুন নির্দেশনাগুলি PPF স্কিমের উপই বেশ কিছু প্রভাব ফেলবে। তাই যাঁরা এই স্কিমে বিনিয়োগ করবেন বলে ভাবছেন এবং যারা ইতিমধ্যে বিনিয়োগ কছেন, তাঁদের সকলকে এইসব নতুন নিয়মাবলী সম্পর্কে জেনে রাখা জরুরি।

WhatsApp Community Join Now

অপ্রাপ্তবয়স্ক ভারতীয় নাগরিকদের জন্য PPF অ্যাকাউন্ট

কিশোরদের নামে খোলা PPF অ্যাকাউন্টগুলিতে এবার থেকে ১৮ বছর বয়স পর্যন্ত পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের সুদ অর্থাৎ, POSA দেওয়া হবে। বিনিয়োগকারীর বয়স ১৮ হওয়ার পর তাঁদের অ্যাকাউন্ট থেকে স্বাভাবিক হারে PPF-এর সুদ পাওয়া যাবে। একইসঙ্গে অ্যাকাউন্টের মেয়াদও ১৮ বছর পূর্ণ হওয়ার দিন থেকে গণনা করা হবে।

বন্ধ হওয়া PPF অ্যাকাউন্ট পুনরায় চালু হবে

বর্তমানে ভারত সরকার সেইসব PPF অ্যাকাউন্টগুলিকে পরিদর্শন করছে, যেগুলি দীর্ঘদিন ধরে নিষ্ক্রিয় অবস্থায় বন্ধ হয়ে পড়ে রয়েছে। সেইসব অ্যাকাউন্টগুলিকে পুনরায় চালু লড়াই বিষয়ে ভাবছে সরকার। এর জন্য অক্টোবর থেকেই কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারে সরকার।

একাধিক PPF অ্যাকাউন্ট থাকলে সুদের পরিবর্তন

যদি কোনো ব্যক্তির একাধিক PPF অ্যাকাউন্ট থাকে, তাহলে প্রধান অ্যাকাউন্টের উপর সুদ দেওয়া হবে। বাকি অ্যাকাউন্টগুলির ব্যালেন্স প্রধান অ্যাকাউন্টের সঙ্গে জুড়ে দেওয়া হবে। তবে এক্ষেত্রে প্রতিটি অ্যাকাউন্টকে বার্ষিক বিনিয়োগের সীমার মধ্যে থাকতে হবে। অন্যান্য অতিরিক্ত অ্যাকাউন্টগুলির উপর কোনো সুদ দেওয়া হবে না।

প্রবাসী ভারতীয় বা NRI-দের জন্য PPF অ্যাকাউন্ট

১৯৬৮ সালের PPF স্কিমের অধীনে খোলা NRI-দের অ্যাকাউন্টগুলিতে ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত POSA সুদের হার প্রযোজ্য হবে। তবে ১ অক্টোবর থেকে এই অ্যাকাউন্টগুলিতে কোনো সুদ দেওয়া হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন