বেতন ৬১৯০০, উচ্চ মাধ্যিমক পাসে নৌবাহিনীতে চাকরির সুবর্ণ সুযোগ, সহজেই করুন আবেদন

Published on:

indian navy cadets

কলকাতাঃ ভারতীয় নৌবাহিনী সম্প্রতি SSR (Senior Secondary Recruit) মেডিকেল অ্যাসিস্টেন্ট পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই পদে চাকরির জন্য আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবেন। এই নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হল।

পদের নাম ও বেতন

মেডিকেল অ্যাসিস্টেন্ট (SSR) পদে নিয়োগ হবে। নিয়োগের পর প্রার্থীরা ২১,৭০০ থেকে ৬৯,১০০ টাকার মধ্যে বেতন পাবেন।

WhatsApp Community Join Now

শিক্ষাগত যোগ্যতা

প্রার্থীকে উচ্চমাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে উচ্চমাধ্যমিকে বায়োলজি, ফিজিক্স, এবং কেমিস্ট্রি বিষয়গুলিতে সফলভাবে পাশ করতে হবে। এই পরীক্ষায় প্রার্থীকে নূন্যতম ৫০ শতাংশ নম্বর সহ পাশ করে থাকতে হবে।

বয়সসীমা

এই পদের জন্য তাঁরাই যোগ্য বলে বিবেচিত হবেন, যাঁদের জন্মতারিখ ০১ নভেম্বর ২০০৩ থেকে ৩০ এপ্রিল ২০০৭ এর মধ্যে। অর্থাৎ, আবেদনকারীর বয়স ১৭ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে।

শারীরিক মাপজোপ ও সক্ষমতা

পুরুষ প্রার্থীদের উচ্চতা কমপক্ষে ১৫৭ সেন্টিমিটার হতে হবে। তবর শরীরের ওজন এবং বডি মাস ইনডেক্স বয়স এবং উচ্চতার সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে। প্রার্থীদের নূন্যতম ১.৬ কিমি দৌড় ৭ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে এবং ২০টি উঠবস ও ১০টি পুশআপ করতে হবে।

আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় নথি

এই পদের জন্য অনলাইনে আবেদন করা যাবে। প্রার্থীরা ইন্ডিয়ান নেভির অফিসিয়াল ওয়েবসাইট www.joinindiannavy.gov.in- এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের সময় যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস হাতে রাখতে হবে – পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, জন্ম পরিচয় পত্র, আধার কার্ড/ ভোটার আইডি কার্ড। সাধারণ প্রার্থীদের জন্য আবেদন ফি ২৫০ টাকা। তবে তপশিলি জাতি ও উপজাতির প্রার্থীদের জন্য কোনো আবেদন ফি নেই।

প্রার্থী বাছাই প্রক্রিয়া

নিয়োগের যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা হবে ইংরেজি এবং হিন্দি ভাষায়।প্রশ্নপত্রের ধরন হবে MCQ ভিত্তিক। বায়োলজি, ফিজিক্স, কেমিস্ট্রি, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ক প্রশ্ন থাকবে পরীক্ষায়। লিখিত পরীক্ষায় পাশ করলে প্রার্থীকে শারীরিক পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের একটি বিস্তারিত মেডিকেল পরীক্ষা করা হবে, যেখানে তাদের স্বাস্থ্যগত মান বিবেচনা করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন