হাওড়া স্টেশনে গিয়ে এই কাজ করলেই হবে মহাবিপদ, সতর্ক করল রেল

Published on:

howrah station

হাওড়াঃ  যত সময় এগোচ্ছে ততই ভারতীয় রেল ব্যবস্থায় একের পর এক পরিবর্তন ঘটছে। আর এই পরিবর্তনের প্রভাব পড়ছে সাধারণ রেল যাত্রীদের ওপর। এখন যত সময়ে এগোচ্ছে ততই ভারতীয় রেলে ভ্রমণ করার অভিজ্ঞতা একদম বদলে যাচ্ছে রেল যাত্রীদের। টিকিট কাটা থেকে শুরু করে উন্নত ট্রেন, আসন ব্যবস্থা সবকিছুই একদম হাইটেক হয়ে উঠেছে। কিন্তু সবকিছুর মধ্যেও টিকিট না কাটার প্রবণতা এখনো অবধি কিছু মানুষের মধ্যে রয়ে গেছে। অবশ্য এই স্বভাবের জেরে ব্যাপক লক্ষ্মীলাভ হচ্ছে রেলের। বিশেষ করে পূর্ব রেলের। যারা বিনা টিকিটে ভ্রমণ করছেন তাঁরা সাবধান হয়েছে যান, নইলে বড়সড় বিপদ অপেক্ষা করছে আপনার জন্য। বিশেষ করে ট্রেনের টিকিট না কেটে ভ্রমণ করলে আপনার যে কোনোদিন যে কোনো সময়ে সামাজিক সম্মানহানিও হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে পূর্ব রেল।

হাওড়া স্টেশনে কড়াকড়ি

যত সময় অতিবাহিত হচ্ছে ততই পূর্ব রেলের হাওড়া ডিভিশনে কড়াকড়ির মাত্রা আরও বাড়ছে। প্রতিদিন বিশ্বের এই অন্যতম বড় রেল স্টেশনের ওপর দিয়ে বিপুল সংখ্যাক মানুষ যাতায়াত করেন। কেউ ছুটছেন কাজের তাগিদে তো কেউ কেউ যাচ্ছেন নিজের অন্যান্য তাগিদে। এই হাওড়া ডিভিশনে যত সময়ে এগোচ্ছে ততই যাত্রীদের পরিমাণও বাড়ছে। সেইসঙ্গে বিনা টিকিটে যাত্রীদের সংখ্যাও বাড়ছে। তবে রেল কিন্তু চুপ করে বসে নেই। রেলের তরফে বড় ধরপাকড় অভিযান চালানো হচ্ছে। জায়গায় জায়গায় চলছে সারপ্রাইজ টিকিট চেকিং। এখন হাওড়া স্টেশনে বিনা টিকিটে গেলেই আর আপনার রক্ষে থাকবে না কিন্তু। বিগত বেশ কিছুটা সময়ে ধরে অভিযান চালিয়ে বিনা টিকিটে ভ্রমণ করা যাত্রীদের কাছ থেকে মোটা অংকের জরিমানা আদায় করেছে।

WhatsApp Community Join Now

সাবধান হয়ে যান যাত্রীদের

এমনিতেই কয়েকদিন আগে এক ভিডিও বার্তায় পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বিনা টিকিটে রেলে ভ্রমণ করা যাত্রীদের উদ্দেশ্যে সাবধানীবাণী শুনিয়েছিল। তিনি জানিয়েই দিয়েছিলেন যে বিভিন্ন জায়গায় চালানো হতে পারে স্পেশ্যাল টিকিট চেকিং ড্রাইভ। সেক্ষেত্রে বিভিন্ন ছোট ছোট জায়গা ধরে এই ধরনের স্পেশ্যাল টিকিট চেকিং ড্রাইভ চলবে। তারপরেও টিকিট না কাটার প্রবণতা বিরাজ করেছে রেলযাত্রীদের মধ্যে। আর এই ইস্যুতেই এবার কয়েক কোটি টাকা আয় করল রেল।

বিরাট অংকের জরিমানা করল রেলের

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, ২০২৪-এর অগাস্ট মাসে টিকিট পরীক্ষকরা প্রায় ১.৯ কোটি টাকা জরিমানা আদায় করেছেন । টিকিটবিহীন ভ্রমণ ও অনিয়মিত টিকিটের প্রায় ৭২,৭৯০টি মামলা শনাক্ত করেছে।গত বছর থেকে মামলার সংখ্যা ১০.৩২% বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে রেল। ফলে আপনিও যদি জরিমানা এরাতে চান তাহলে অবশ্যই ট্রেনের টিকিট কেটে ভ্রমণ করুন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন