জন্মাষ্টমী পালন করেছেন? রাধাষ্টমী পুজো ছাড়া কিন্তু ব্রত অপূর্ণ! জানুন সঠিক দিন, তারিখ

Published on:

radha ashtami 2024

ইন্ডিয়া হুড ডেস্ক: হিন্দু ধর্মে জন্মাষ্টমী যেমন অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ঠিক তেমনই রাধাষ্টমী বৈষ্ণব ধর্মাবলম্বীদের কাছে এক উল্লেখযোগ্য দিন। শাস্ত্র অনুযায়ী জানা গিয়েছে ভগবান শ্রীকৃষ্ণের জন্মের পরবর্তী অষ্টমী তিথি, অর্থাৎ ভাদ্র মাসের শুক্ল অষ্টমী তিথি হল রাধাষ্টমী। এই শুভ দিনটি আসলে শ্রীরাধার পবিত্র জন্মতিথি।

রাধা অষ্টমী কী?

জানা যায়, শ্রীরাধার জন্মস্থান হল মথুরার বারসনা। কৃষ্ণের জন্মের ১৫ দিন পরে ভাদ্র মাসের শুক্ল অষ্টমী তিথিতে রাজা বৃষভানু এবং তাঁর স্ত্রী কীর্তি স্বর্ণপদ্মের কোল আলো করে শ্রীরাধা জন্ম নিয়েছিলেন। সনাতন ধর্মে বিশ্বাস করা হয়, রাধা হলেন মা লক্ষ্মীর আরেকটি রূপ। কথিত আছে পবিত্র রাধাষ্টমী পালন করলে সকলের মনবাসনা পূরণ হয়। কিন্তু জানেন কি কখন কোন তিথিতে রাধা অষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণ ও রাধা রানীকে ক্ষীর নিবেদন তিথি শুরু হবে।

WhatsApp Community Join Now

কবে কখন লাগবে রাধা অষ্টমী?

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে অষ্টমী তিথি আরম্ভ হবে আজ অর্থাৎ ১০ সেপ্টেম্বর, মঙ্গলবার বাংলায় ২৫ ভাদ্র, রাত ১১টা ১৪ মিনিটে। এবং অষ্টমী তিথি শেষ হবে আগামীকাল অর্থাৎ ১১ সেপ্টেম্বর, বুধবার, বাংলায় ২৬ ভাদ্র, রাত ১১টা ৪৭ মিনিটে। তবে গুপ্তপ্রেশ পঞ্জিকা মতে অষ্টমী তিথি আরম্ভ হবে আজ অর্থাৎ ১০ সেপ্টেম্বর, মঙ্গলবার, বাংলায় ২৪ ভাদ্র, রাত ৬টা ২৫ মিনিট ৩৬ সেকেন্ডে। এবং অষ্টমী তিথি শেষ হবে আগামীকাল অর্থাৎ ১১ সেপ্টেম্বর, বুধবার, বাংলায় ২৫ ভাদ্র, রাত ৬টা ২৬ মিনিট ৪৬ সেকেন্ড।

প্রসঙ্গত ঘরে সুখ ও সমৃদ্ধির জন্য রাধাঅষ্টমীর দিন রাধাসহস্ত্রনাম স্তোত্র পাঠ করা উচিত। এর ফলে ঘরে টাকা এবং সৌভাগ্যের অভাব দূর হয়। ব্যবসায় সাফল্য পেতে, রাধা অষ্টমীর দিন রাধা রাণীকে একটি রৌপ্য মুদ্রা অর্পণ করলে ব্যবসা লাভে দ্বিগুণ হয়ে যায়। এছাড়াও রাধা অষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণ ও রাধা রানীকে ক্ষীর নিবেদন করলে সমস্ত মনস্কামনা পূরণ হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন