রোগীর সন্ধান মিলতেই আতঙ্ক, ভারতে পা রাখল মারণ ‘মাঙ্কিপক্স’, চিন্তায় কেন্দ্র সরকার

Published on:

monkey pox

ইন্ডিয়া হুড ডেস্ক: করোনা আতঙ্কের রেশ এখনও কাটেনি গোটা বিশ্বের। ২০২০ সালে ভয়ংকর মহামারি করোনা ভাইরাস বিশ্বের কোটি কোটি মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। অবস্থা এতটাই শোচনীয় এবং মারাত্মক আকার ধারণ করেছিল যে এই ভাইরাস পৃথিবী থেকে নিশ্চিহ্ন হতে সময় লেগে গিয়েছিল প্রায় ২-৩ বছর। আর এই আবহেই এবার আরেক ভয়ংকর বিদেশী ভাইরাসের হদিশ মিলল ভারতে।

ভয়ংকর ভাইরাসের দাপট পৃথিবীতে!

সূত্রের খবর দিল্লিতে এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের হদিশ মিলেছে তা ‘ওয়েস্ট আফ্রিকান ক্ল্যাড ২’ এর অংশ। তিনি নাকি বেশ কিছু দিন আগে মাঙ্কিপক্সে জেরবার হওয়া একটি দেশ থেকে ভারতে সফর করছিলেন। তাই মাঙ্কিপক্সে আক্রান্তের হদিশ পেতেই কোনো ঝুঁকি না নিয়েই সেই আক্রান্ত ব্যক্তিকে আলাদা করে ‘আইসোলেশন’ এ রাখা হয়েছে। তবে চিকিৎসকদের শেষ আপডেট অনুযায়ী জানা গিয়েছে, ওই রোগীর শারীরিক অবস্থা এইমুহুর্তে আপাতত স্থিতিশীল। তাঁর শরীরে আপাতত কোনও ‘সহরুগ্নতা’ বা ‘কোমর্বিডিটি’র সন্ধান পাওয়া যায়নি।

WhatsApp Community Join Now

উপসর্গগুলো কী কী?

WHO সূত্রে জানা গিয়েছে মাঙ্কিপক্সের খুব সাধারণ উপসর্গ হল, ব়্যাশ। এছাড়াও জ্বর, গলা ব্যথা, মাথা ব্যথা, পেশির ব্যথা, পিঠের ব্যথা, ক্লান্তি উপসর্গ দেখা যায়। বলা হচ্ছে, সংক্রমিত হওয়ার এক সপ্তাহের মধ্যে এই সমস্ত উপসর্গ দেখা যায়। অনেকের ক্ষেত্রে আবার ২১ দিনের মাথায় দেখা যায় এই উপসর্গগুলি। উপসর্গ দেখা দিলে তা ২ থেকে ৪ সপ্তাহ পর্যন্ত থাকে।

মাঙ্কিপক্স নিয়ে বিগত বেশ কয়েকদিন ধরে নানা রকম সতর্কবার্তা প্রেরণ করে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক প্রত্যেক রাজ্যগুলিকে জনস্বাস্থ্য প্রস্তুতি পর্যালোচনা করার নির্দেশ দেওয়া হচ্ছে। কিন্তু প্রথম এই অসুখের খোঁজ দিল্লিতে মেলায় বেশ শোরগোল পড়ে গিয়েছে। অনেকেই মনে করছে মাঙ্কিপক্স নিয়ে কেন্দ্র লাগাতার সতর্কতা জারি করলেও সেই ভারতেই থাবা বসাল এই ভাইরাস। তবে এইমুহুর্তে মাঙ্কিপক্সের দাপট কঙ্গোতে হু হু করে বাড়ছে। এছাড়াও পূর্ব আফ্রিকার বেশ কিছু দেশ, যেমন বুরুন্ডি, উগান্ডা, রওয়ান্দা, কেনিয়ার মতো দেশে এই রোগের সংক্রমণ বাড়ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন