হার্দিক বা সূর্য নয়, ভারতীয় দলের ভবিষ্যত অধিনায়ক হিসেবে এই ২ জনকে বেছে নিলেন দীনেশ কার্তিক

Published on:

dinesh karthik on future indian captain

কলকাতাঃ মহেন্দ্র সিং ধোনির পর ভারতীয় ক্রিকেট দলের সবথেকে সফল অধিনায়ক হিসেবে নাম আসে রোহিত শর্মার। সম্প্রতি, বার্বাডোজে টি২০ বিশ্বকাপ জিতেছেন তিনি। তবে বিশ্বজয়ের পরেই টি২০ ফরম্যাট থেকে অবসর নিয়েছেন রোহিত শর্মা। তাঁর পর টি২০ দলের অধিনায়ক হয়েছেন সূর্যকুমার যাদব। তবে এখনো ODI এবং টেস্ট দলের অধিনায়ক রয়েছেন হিটম্যান নিজেই। কিন্তু এই দুই ফরম্যাট থেকে রোহিত অবসর নিলে পরবর্তী অধিনায়ক কে হবেন? এটাই এখন BCCI-র কাছে একটা বড় প্রশ্ন।

তবে সম্প্রতি, ভারতের প্রাক্তন ক্রিকেটার দীনেশ কার্তিক একটি সাক্ষাৎকারে ভারতীয় ক্রিকেট দলের ভবিষ্যৎ অধিনায়কের বিষয়ে তাঁর নিজস্ব মতামত প্রকাশ করেছেন। তিনি মনে করেন যে, শুভমন গিল এবং ঋষভ পন্থ ভবিষ্যতে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হওয়ার জন্য যোগ্য। কার্তিকের মতে, এই দুই তরুণ খেলোয়াড়ের মধ্যে নেতৃত্ব দেওয়ার প্রতিভা রয়েছে। এমনকি, পন্থ ও শুভমন দলকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন বলে মনে করেন দীনেশ।

WhatsApp Community Join Now

ভারতীয় ক্রিকেট দলের ভবিষ্যত নিয়ে কি বললেন দীনেশ কার্তিক?

সম্প্রতি, একটি জাতীয় স্পোর্টস সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে দীনেশ কার্তিক বলেন, “দুই জন ক্রিকেটারের নাম আমার মাথায় প্রথমেই আসছে। ওরা তরুণ, ওদের মধ্যে সম্ভবনা রয়েছে। ওরা তিন ফরম্যাটেই ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পারে। প্রথম জন, ঋষভ পন্থ আর দ্বিতীয় জন শুভমন গিল। দু’জনই আইপিএলে দুটো দলের ক্যাপ্টেন। এবং ভারতীয় দলকেও নেতৃত্ব দিয়েছে। তাই আমার মনে হয়, ওরা ভারতীয় দলকেও তিন ফরম্যাটে নেতৃত্ব দিতে পারবে।”

কেন শুভমন গিল-কে বেছে নিলেন কার্তিক?

দীনেশ কার্তিকের মতে, শুভমন গিলের ব্যাটিংয়ের পাশাপাশি তার ক্রিকেট নিয়ে পরিকল্পনাও বেশ দারুণ। আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটে তাঁর ধারাবাহিক পারফরম্যান্স তাঁকে ভারতীয় ক্রিকেটে এক গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেছে। গিলের মধ্যে যে স্থিরতা ও দৃষ্টিভঙ্গি রয়েছে, তা ভবিষ্যতে নেতৃত্ব দেওয়ার জন্য উপযুক্ত বলে মনে করেন কার্তিক।

দীনেশ কার্তিকের দ্বিতীয় পছন্দ ঋষভ পন্থ

ঋষভ পন্থকে নিয়ে কার্তিক বলেছেন যে, তিনি একজন আক্রমণাত্মক ও সাহসী খেলোয়াড়। যদিও পন্থ ইতিমধ্যে বিভিন্ন সময়ে বিভিন্ন দলকে নেতৃত্ব দিয়েছেন। তবে তিনি আরও পরিণত হয়ে ভবিষ্যতে দলের একজন সেরা অধিনায়ক হতে পারেন। পন্থের গেম সেন্স, এবং চাপের মধ্যে ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তাকে নেতৃত্বের জন্য উপযুক্ত করে তোলে। দীনেশ কার্তিক বিশ্বাস করেন, গিল ও পন্থের নেতৃত্ব ভারতীয় ক্রিকেটকে এক নতুন শিখরে নিয়ে যেতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন