৪৫ থেকে ৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া, এবার দক্ষিণবঙ্গের ১০ জেলায় হলুদ সতর্কতা জারি

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: কখনও ঝলমলে গায়ে জ্বালা ধরানো রোদ তো আবার কখনও ঘন মেঘের দাপটে ঝমঝমিয়ে বৃষ্টি। এমনই অবস্থা এখন গোটা দক্ষিণবঙ্গের। এদিকে আবহাওয়া দফতরের শেষ আপডেট অনুযায়ী এইমুহূর্তে গভীর নিম্নচাপ আরও দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। যা ওড়িশা হয়ে উত্তর ছত্তীসগঢ়ের দিকে এগোচ্ছে। তবে বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া নিম্নচাপ দুর্বল হলেও আজও রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে হালকা এবং মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে বেশ কয়েকটি জেলায়। এদিকে আবার নিম্নচাপের কারণে সমুদ্রের উপর ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে সতর্কতা জারি করা হয়েছে। তাই আগামীকাল অর্থাৎ ১১ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আজকের আবহাওয়া

আজও কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ মূলত মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতায়। তবে বাতাসে অত্যাধিক হারে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এবং খুবই গরম অনুভূত হবে। পাশাপাশি বৃষ্টির মধ্যেই আবার কখনও রোদেরও দেখা মিলবে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রির আশপাশে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি পাঁচটি জেলায় অর্থাৎ কালিম্পং, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই কোনও সতর্কতা জারি করা হয়নি সেখানে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় অর্থাৎ হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেই কারণে এই পাঁচটি জেলার হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি ১০টি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলার অধিকাংশ জায়গায় কম বৃষ্টি হবে। তাই ওই জেলাগুলিতে সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, কলকাতা, হাওড়া এবং পূর্ব বর্ধমানের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। তাই ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি জেলাগুলির বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। পাশাপাশি দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির জেরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনাও রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন