ISL-র জন্য দল বাছাই করলো ইস্টবেঙ্গল, তরুণ ও অভিজ্ঞ মিলে কতটা শক্তিশালী লাল-হলুদ?

Published on:

east bengal fc (1)

ইন্ডিয়া হুড ডেস্কঃ আর কয়েকদিন পরেই ইন্ডিয়ান সুপার লিগ অভিযানে নামবে ভারতের কয়েকটি বিখ্যাত ক্লাব দল। আর এই টুর্নামেন্টে ইতিমধ্যে ফেভারিট হওয়ার তালিকায় রয়েছে কলকাতার একজোড়া দল – মোহনবাগান ও ইস্টবেঙ্গল। মোহনবাগান যেমন গত বারের ট্রফি ধরে রাখতে চাইবে, তেমনই ইমামি ইস্টবেঙ্গলের টার্গেট এবার ট্রফিতে নিজেদের নাম তোলা। কিন্তু ISL অভিযান শুরুর আগে কিভাবে এই টুর্নামেন্টকে নিয়ে প্ল্যান করছে দল? এই প্রশ্নটা সমর্থকদের মনে ঘুরপাক খাচ্ছে।

আর দিন দুয়েক পরেই ISL অভিযানে নামছে ইস্টবেঙ্গল। প্রথম ম্যাচেই তাঁদের মুখোমুখি ব্যাঙ্গালুরু এফসি। কান্তিরাভা স্টেডিয়ামে খেলা হবে এই ম্যাচ। আর সেখান থেকে যে টুর্নামেন্টের প্রথম জয় বের করা না সহজ হবেনা, তা ভালোভাবেই জানেন কোচ কার্লেস কুয়াদ্রাত। তাই ISL অভিযানে নামার আগেই দল নিয়ে চূড়ান্ত পরিকল্পনা শুরু করে দিয়েছে লাল-হলুদ শিবির। কিন্তু ইস্টবেঙ্গল ISL 2024-এর জন্য কেমন দল সাজাচ্ছে? সেটাই এবার জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

গোলকিপার

গোলকিপার হিসেবে ইস্টবেঙ্গল এফসি দুটি বড় নাম নিশ্চিত করেছে—প্রভসুখান সিং গিল এবং দেবজিত মজুমদার। প্রভসুখান সিং গিল তরুণ এবং প্রতিভাবান একজন গোলকিপার, যিনি ইতিমধ্যে তার দক্ষতা প্রমাণ করেছেন। দেবজিত মজুমদার, অন্যদিকে, একজন অভিজ্ঞ গোলকিপার এবং দলকে প্রয়োজনীয় স্থিতিশীলতা দিতে সক্ষম হবেন।

ডিফেন্স লাইন

ডিফেন্স লাইনকে আরও মজবুত করতে ইস্টবেঙ্গল বেশ কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করেছে। হিজাজি মাহের এবং হেক্টর ইউস্তে ডিফেন্সের স্তম্ভ হিসেবে থাকবেন। তাঁদের সঙ্গে ভারতীয় ডিফেন্ডারদের মধ্যে রাখা হতে পারে লালচুংনুঙ্গা, প্রভাত লাকরা, মোহাম্মদ রাকিপ, মার্ক জোথানপুইয়া, গুরসিমরত সিং গিল এবং আনোয়ার আলি। আনোয়ার আলি বর্তমানে ৪ মাসের নির্বাসনে থাকলেও, ISL-এর জন্য তাঁকে পরিকল্পনার মধ্যে রাখতে চাইছে দল।

মিড-ফিল্ড

মাঝমাঠে ইস্টবেঙ্গলের শক্তি আরও বেশি। এখানে থাকছেন জিকসন সিং, সৌভিক চক্রবর্তী, সাউল ক্রেসপো, মাদিহ তালাল, শ্যামল বেসড়া এবং তন্ময় দাস। এই খেলোয়াড়েরা দলকে রক্ষণাত্মক এবং আক্রমণাত্মক দুটো দিকেই ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবেন। সাউল ক্রেসপোর মতো বিদেশি খেলোয়াড় মাঝমাঠে শৈল্পিক আক্রমণ এবং বলের নিয়ন্ত্রণ বাড়াতে সহায়ক হবেন।

উইঙ্গার

উইঙ্গার বিভাগেও ইস্টবেঙ্গল বেশ কিছু তরুণ এবং প্রতিভাবান খেলোয়াড়কে অন্তর্ভুক্ত করেছে। নাওরেম মহেশ সিং, নন্দকুমার সেকার, আমন সিকে, সায়ন ব্যানার্জি এবং পিভি বিষ্ণু—তারা সবাই উইং থেকে দলকে গতিময় এবং ক্রসিংয়ের ক্ষেত্রে সাহায্য করবেন।

ফরোয়ার্ড লাইন

ইস্টবেঙ্গল এফসি-র ফরোয়ার্ড লাইনও শক্তিশালী। গ্ৰীক ফুটবলার দিমিত্রিওস ডায়মান্তাকস এবং ক্লেটন সিলভা দলের আক্রমণভাগের মূল স্তম্ভ হিসেবে থাকবেন। তাদের সঙ্গে থাকবেন তরুণ ডেভিড লালহানসাঙ্গা এবং জেসিন টিকে, যাঁরা দলের আক্রমণে নতুন মাত্রা যোগ করবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন