একদিনেই ৬ শতাংশ পড়ল Tata Motors এর শেয়ারের দাম, সুযোগ থাকতে করে ফেলুন ইনভেস্ট

Published on:

tata motors

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতের অন্যতম সফল শিল্পগোষ্ঠী হল TATA Group। স্বাধীনতার আগে থেকেই এই গোষ্ঠী ভারতের বিভিন্ন খাতে ব্যবসা করে আসছে। সেই কারণে, অনেক বিনিয়োগকারী TATA-র যেকোনো কোম্পানির শেয়ার কেনার টার্গেট করেন। কারণ, অনেকেই বিশ্বাস করেন যে, TATA-র শেয়ারের দাম কখনোই হঠাৎ করে পড়ে যাবে না। তবে চলতি সপ্তাহে এর উল্টোচিত্র দেখা গিয়েছে শেয়ার বাজারে। যে কারণে উদ্বিগ্ন বিনিয়োগকারীরা।

১১ সেপ্টেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, TATA গ্রুপের অন্যতম জনপ্রিয় কোম্পানি TATA Motors-এর শেয়ারের দাম প্রায় ৬ শতাংশ কমে গেছে। সেই কারণে এটিকে Nifty-50-র শীর্ষ ক্ষতিগ্রস্থ কোম্পানির তালিকায় নাম উঠেছে এই কোম্পানির। সম্প্রতি, Tata Motors সম্প্রতি তার Cars Festival-এর প্রচারের জন্য হিসাবে কোম্পানির EV-র দাম আগামী ৩১ শে অক্টোবর পর্যন্ত কম রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর প্রভাবে এই শেয়ারের পতন ঘটে থাকতে পারে।

WhatsApp Community Join Now

কত কমল TATA Motors-এর শেয়ারের দাম?

১১ ই সেপ্টেম্বর সকাল ১১.৩০-এ TATA Motors-এর স্টকটি ৫.৫৭ শতাংশ কমে ৯৭৭.৮০ টাকায় বম্বে স্টক এক্সচেঞ্জে লেনদেন করছিল। যেখানে গতকাল Tata Motors-এর জন্য শেয়ারের দাম ৯৭৬ টাকার আশেপাশে ঘোরাফেরা করছিল। বিভিন্ন সময়ে এটি ৯৬০, ৯৫০, ৯৪০ টাকার কাছাকাছিও চলে আসে। তাই শেয়ারের এই ধস নিয়ে আপাতত সেভাবে টেনশন করতে হবেনা বিনিয়োগকারীদের।

কি কি কারণে TATA Motors-এর শেয়ারে পতন ঘটল?

সম্প্রতি, এই বিষয়ে UBS সিকিউরিটিজ অটোমেকার জানিয়েছে যে TATA Motors-এর বিলাসবহুল ব্র্যান্ড জাগুয়ার, ল্যান্ড রোভার এবং আরো ছোটখাটো গাড়ির জনপ্রিয়তা কমে যাওয়ার কারণে এমনটা হতে পারে। একইসঙ্গে ফার্ম এও জানিয়েছে যে এই মডেলগুলির অর্ডার বা বুকিং প্রি-কোভিড অন্যের সমান হয়ে গেছে। সেই কারণে এই ব্রোকারেজ ফার্মটি আপাতত মূল্য লক্ষ্যমাত্রা ৮২৫ টাকা ধরে রেখেছে। যা সম্ভাব্য ২০ শতাংশ হ্রাসের অঙ্ক তৈরি করে।

এতে কি বিনিয়োগকারীদের ক্ষতি হবে?

এখন প্রশ্ন হল বিনিয়োগকারীদের কি এই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত? এর উত্তরে UBS লিখেছে যে জাগুয়ার ল্যান্ড রোভার গাড়ির প্রিমিয়াম অফারগুলির হ্রাসের চাহিদার কারণে টাটা মোটরসের লাভ কমে যাচ্ছে। তাই এই কোম্পানির প্রিমিয়াম মডেলগুলির চাহিদার কোম্পানির লাভের মার্জিনকে চাপ দিতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন