কাটবে গরম, আজ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু, ভিজবে ৭ জেলা! আবহাওয়ার লেটেস্ট আপডেট

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: এই রোদ তো আবার এই বৃষ্টি। ভাদ্র মাসের শুরু থেকে যদিও বেশ গরমের প্রভাব অনুভূত হয়েছে। তবে নিম্নচাপের দরুন মাঝে মধ্যে বৃষ্টির দেখা মিলছে বিগত কয়েকদিন। তবে সপ্তাহান্তে রাজ্যে ফের বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। জানা গিয়েছে চলতি সপ্তাহের বাকি দিনগুলিতে কলকাতা-সহ বাংলার সমস্ত জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে গভীর নিম্নচাপ এইমুহুর্তে অনেকটাই বাংলা থেকে দূরে চলে গিয়েছে। তবে মৌসুমী অক্ষরেখা বিকানির, কোটা, রাজগড় দামো এরপর মধ্যপ্রদেশের সুস্পষ্ট নিম্নচাপ এলাকায় তারপর রৌরকেল্লা এবং দীঘা হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর জেরেই বৃষ্টি হবে বিভিন্ন জায়গায়।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গ সহ কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে মাঝে মধ্যে ঝলমলে পরিষ্কার আকাশ দেখা যাবে সঙ্গে কড়া রোদের দেখা মিলবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি। অস্বস্তিকর গরমের দাপট দেখা যাবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে তিনটি জেলায় অর্থাৎ জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং মালদাতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কারণ সেখানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শনিবারে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর দিনাজপুর এবং মালদা জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সাতটি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি অংশে, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই সেই অঞ্চলগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। প্রায় ৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হবে। এছাড়াও কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানের অনেকাংশেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে সেখানে কোনো সতর্কতা জারি করা হয়নি। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে ঝাড়গ্রাম পুরুলিয়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার, দক্ষিণবঙ্গের চারটি জেলার অর্থাৎ হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব বর্ধমান এর একটি বা দুটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ ৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার হবে। তাই সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শুধুমাত্র মালদার কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। তবে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে কোনও সতর্কতা জারি করা হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন