‘রাজ্যের একি অবস্থা!’ আরজি কর কাণ্ডের প্রেক্ষিতে বিরাট নির্দেশ কলকাতা হাইকোর্টের

Published on:

calcutta high court

ইন্ডিয়া হুড ডেস্ক: গত ৯ আগস্ট আরজি কর কাণ্ডের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন প্রান্তে চলছে গণ আন্দোলন। মহিলাদের রাত দখলের লড়াই সহ চারিদিকে বিক্ষোভ, মিছিল মিটিং এ বঙ্গের পরিবেশ যেন সম্পূর্ণ পরিবর্তন হয়ে গিয়েছে। বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো যে আর কয়েকদিন পরেই অনুষ্ঠিত হতে চলেছে সেই বিষয়ে কারোর কোনো নজর নেই। এদিকে স্বাস্থ্যভবনের সামনে দুদিনেরও বেশি সময় ধরে ধর্নায় রয়েছেন জুনিয়র ডাক্তাররা। বিভিন্ন জেলায়, শহরের বিভিন্ন প্রান্তে ধর্নায় বসছে নাগরিক সমাজ। এবার নিউটাউনের কারিগরি ভবনের সামনে ধর্নায় বসা নিয়ে বিরাট আপডেট দিল আদালত।

নিউটাউনে কারিগরী ভবনের সামনে ধর্না নিয়ে বড় নির্দেশ হাইকোর্টের!

সূত্রের খবর, নৈহাটিতে আরজি কর ইস্যুতে মিছিলের অনুমতি দেওয়ার পর নিউটাউনে কারিগরী ভবনের সামনে ধরনায় বসতে চেয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন মামলাকারীরা। আজ অর্থাৎ বৃহস্পতিবার এই মামলার শুনানি হয় হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ এর বেঞ্চে। সেখানে তাঁদের আবেদন মঞ্জুর করে আদালত। তবে এই ধর্নার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে হাইকোর্টের তরফ থেকে। বলা হয়েছে ওই দুইদিন অর্থাৎ ১৭ এবং ১৮ সেপ্টেম্বর দুপুরে ৩ ঘণ্টার জন্য ধর্নায় বসতে পারবেন মামলাকারীরা।

WhatsApp Community Join Now

কী জানালেন বিচারপতি?

শুধু তাই নয় এদিন এই মামলায় বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ জানিয়েছেন “গোটা রাজ্য জুড়ে মিছিল আর ধর্না, রাজ্যের কী হবে! আরজি করের ঘটনার প্রেক্ষিতে এগুলো হচ্ছে বুঝতে পারছি। তাইতো সেই কারণে আদালতও অনুমতি দিচ্ছে।” কিছুদিন আগে লালবাজার অভিযান চালিয়েছিল জুনিয়র ডাক্তারদের একাংশ। গত ১৪ আগস্ট রাতে আরজি করে বহিরাগত দুষ্কৃতীদের হামলার ঘটনায়, ব্যর্থতার দায় নিয়ে বিনীত গোয়েলের পদত্যাগ দাবি করা হয়েছে ৷ জুনিয়র চিকিৎসকদের অভিযোগ, ওইদিন হামলার সময় পুলিশ তাঁদের নিরাপত্তা না-দিয়ে পালিয়ে গিয়েছিল ৷ অন্যদিকে হাসপাতালের নার্সরা অভিযোগ করেছিলেন, বিভিন্ন ওয়ার্ডে পুলিশ কর্মীরা ঢুকে পড়েছিলেন নিজেদের বাঁচাতে ৷

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন