৫৩ শতাংশ আসন ফাঁকা! বাংলার কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তিই হচ্ছে না পড়ুয়ারা, চিন্তায় শিক্ষা মহল

Published on:

students

ইন্ডিয়া হুড ডেস্কঃ লাখ লাখ সিট পড়ে রয়েছে অথচ পড়ুয়াদের দেখা নেই। সাম্প্রতিক সময়ে পড়ুয়া ভর্তি নিয়ে এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে উঠে এসেছে। আর এই তথ্য দেখে চোখ কপালে উঠেছে সকলের। জানলে অবাক হবেন, পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ৫৩ শতাংশেরও বেশি আসন ফাঁকা রয়েছে, যদিও উচ্চশিক্ষা দফতর এই বছর একটি কেন্দ্রীভূত স্নাতক ভর্তি প্রক্রিয়া চালু করেছে।

কলেজ, বিশ্ববিদ্যালয়ে বিপুল আসন ফাঁকা

জানা গিয়েছে, চলতি বছরে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে পড়ুয়া ভর্তির হার অনেকটাই কম। অভিন্ন পোর্টালের মাধ্যমে স্নাতকে সাড়ে ৯ লক্ষ আসনে ভর্তি হয়েছেন মাত্র সাড়ে চার লাখ পড়ুয়া। হ্যাঁ ঠিকই শুনেছেন। এত পরিমাণে আসন ফাঁকা থাকায় কলেজগুলোকে ৭ সেপ্টেম্বরের পরে ফের পোর্টাল খোলার নির্দেশ দিয়েছিল উচ্চশিক্ষা দপ্তর। কিন্তু স্নাতকে সাধারণ ডিগ্রি কলেজগুলিতেও অবস্থা আরও খারাপ। একাধিক পোর্টাল খুললে সেই খরচই নাকি কেউ তুলতে পারবে না। যে কারণে সরকারি সাহায্যপ্রাপ্ত কলেজের একাংশ পোর্টাল না খোলার সিদ্ধান্ত নিয়েছে।

WhatsApp Community Join Now

এমনিতে যত সময় এগোচ্ছে ততই বাংলায় শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আসছে। তারপরেও পড়ুয়া ভর্তির হার দেখে চমকে গিয়েছেন সকলে। এই বছরে কলেজ এবং বিশ্ববিদ্যালয় জুড়ে কেন্দ্রীভূত স্নাতক ভর্তি বাস্তবায়নের জন্য রাজ্য সরকারের তরফে ত্রুটির শেষ নেই।

এখনও খালি লাখ লাখ আসন

সবথেকে বড় কথা, দুই দফায় ভর্তির পরও ৫৩.১৪ শতাংশ আসন খালি রয়েছে। তবে রাজ্যের উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর, আগের বছরের তুলনায় শূন্যপদের হার কিছুটা কমেছে। রাজ্যে মোট ৯,৪৭,৭৮৬টি স্নাতক আসনের মধ্যে মাত্র ৪,৪৪,০৭৬ জন পড়ুয়া কেন্দ্রীভূত প্রক্রিয়া শেষে সফলভাবে কলেজে ভর্তি হয়েছে। আবার এও বলা হচ্ছে যে অভিন্ন পোর্টাল খোলা হয়েছে সে সম্পর্কে অনেকে কিছু জানেই না। ফলে এবার নানা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই বিষয়ে অবগত করা হবে। টেলিগ্রাম, ফেসবুক এবং হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়ার সাহায্য নেওয়া হবে।

বর্তমানে এমন বেশ কিছু কলেজ রয়েছে যারা পোর্টাল খোলেনি। বীরভূমের কৃষ্ণচন্দ্র কলেজ থেকে শুরু করে কলকাতার সুরেন্দ্রনাথ কলেজ, বেহালার রবীন মুখার্জী কলেজ, পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়, আচার্য জগদীশচন্দ্র বোস কলেজ, রায়দিঘি কলেজ পোর্টাল খোলেনি। সকলের একটাই বক্তব্য, পোর্টাল খুললেও ভর্তির হার না-এর সমান। সকলের বক্তব্য, ‘অন্যান্য বছরের মতো আমরা আলাদা পোর্টাল খুলিনি, তবে সরকারের নির্দেশ মেনে স্ট্যান্ডঅ্যালোন পোর্টাল খুলেছি, না হলে খরচে পোষানো যেত না।’ সবথেকে শোচনীয় অবস্থা রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বিধানসভা কেন্দ্রের বেহালার রবীন মুখার্জী কলেজ। যেখানে স্নাতকে মোট আসন ৯১৮। কিন্তু অভিন্ন পোর্টালে ভর্তি হয়েছেন মাত্র ১৯৬ জন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন