বিশ্বকাপে শচিন, সৌরভের সঙ্গী! ক্রিকেট ছেড়ে UPSC ক্লিয়ার করে আজ সরকারি অফিসার

Published on:

amay khurasiya

ইন্ডিয়া হুড ডেস্কঃ কঠিন লড়াই করে UPSC পরীক্ষায় পাশের গল্প আমরা অনেক শুনেছি। সম্প্রতি 12th Fail সিনেমায় IPS মনোজ কুমার শর্মার জীবনের লড়াই দেখেছি আমরা। কিভাবে তিনি কঠিন পরিশ্রম করে UPSC পরীক্ষার প্রস্তুতির জন্য টাকা জোগাড় করে সফল হয়েছেন, তা ভালোমতো দেখানো হয়েছে এই সিনেমায়। কিন্তু আজ আপনাদের এমন একজনের গল্প বলবো, যিনি কেরিয়ারের শুরুতে ক্রিকেটও খেলছেন, আবার UPSC পরীক্ষায় পাশ করে সরকারি অফিসারও হয়েছেন।

অময় খুরাসিয়ার জীবন যেন এক অনুপ্রেরণামূলক গল্প। তিনি ক্রিকেটের মাঠে যেমন সাফল্য অর্জন করেছেন, তেমনই জীবনের অন্য পর্বে UPSC পরীক্ষায় পাশ করে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। দুই পর্যায়ে বড় মানুষদের সান্নিধ্য পেয়েছেন তিনি। শচীন টেন্ডুলকার, সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো ক্রিকেটারদের সঙ্গে খেলেছেন তিনি। ১৯৯৯ সালের বিশ্বকাপে ভারতীয় দলে ছিলেন ওময়। তবে তিনি একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি। আবার পরিশ্রম, দৃঢ়তা, এবং আত্মনিবেদনের মাধ্যমে পাশ করেছেন UPSC-র মতো কঠিনতম পরীক্ষাও।

WhatsApp Community Join Now

কিংবদন্তিদের সঙ্গে ক্রিকেট জীবন কাটিয়েছেন অময়

অময় খুরাসিয়ার ক্রিকেট কেরিয়ার শুরু হয় মধ্যপ্রদেশের হয়ে। তিনি বাঁহাতি ব্যাটসম্যান ও পার্ট-টাইম অর্থোডক্স স্পিন বোলার হিসেবে পরিচিত ছিলেন। ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের হয়ে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে। সেই সময় ভারতের দলে ছিলেন শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়ের মতো কিংবদন্তি ক্রিকেটাররা। খুরাসিয়া ভারতের জন্য মোট ১২টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৪৯ রান করেন। যদিও তাঁর আন্তর্জাতিক কেরিয়ার খুব একটা লম্বা ছিল না, তবে তিনি ঘরোয়া ক্রিকেটে এক অত্যন্ত সফল খেলোয়াড় ছিলেন। রঞ্জি ট্রফিতে মধ্যপ্রদেশের হয়ে তিনি বহু বছর ধরে ধারাবাহিকভাবে ভালো খেলেছেন এবং দলের এক অন্যতম স্তম্ভ হিসেবে বিবেচিত হন।

ক্রিকেট ছেড়ে UPSC অভিযানে নেমেও সফল অময়

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর অময় খুরাসিয়া তার জীবনের দ্বিতীয় অধ্যায় শুরু করার সিদ্ধান্ত নেন। ক্রিকেট কেরিয়ারের পর তিনি সিভিল সার্ভিসের প্রতি আগ্রহী হন এবং UPSC পরীক্ষার প্রস্তুতি শুরু করেন। এটি অত্যন্ত কঠিন এবং প্রতিযোগিতামূলক একটি পরীক্ষা, যা পাস করা অনেকের কাছে স্বপ্নের মতো। খুরাসিয়া নিজের জীবনযাত্রা বদলে ফেলেন এবং কঠোর অধ্যবসায়ের মাধ্যমে ২০১৩ সালে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন। IAS অফিসার না হলেও, তিনি কাস্টম ও সেন্ট্রাল এক্সাইজ বিভাগের একজন ইন্সপেক্টর হয়েছেন।

জীবনে হার না মানার আরেক নাম অময় খুরাসিয়া

প্রাক্তন ক্রিকেটার অময় খুরাসিয়ার এই সাফল্য প্রমাণ করে যে খেলার মাঠে এবং শিক্ষার ক্ষেত্রে সাফল্যের জন্য দরকার একই ধরণের দৃঢ়তা ও মনোযোগ। তিনি শুধু একজন ক্রিকেটার হিসেবে নন, একজন প্রশাসনিক অফিসার হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। আর এই ব্যতিক্রমী কেরিয়ার তাঁকে আজকের দিনের তরুণ প্রজন্মের কাছে এক বিরাট অনুপ্রেরণা হয়ে দাঁড়িয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন