মাধ্যমিক পাসে ১৮০০০ টাকা, রাজ্যের স্বামী বিবেকানন্দ স্কলারশিপে পড়ুয়াদের জন্য সুবর্ণ সুযোগ

Published on:

swami vivekananda scholarship

ইন্ডিয়া হুড ডেস্কঃ বছরের পর বছর ধরে পশ্চিমবঙ্গ সরকারের তরফে নানা রকম প্রকল্প, স্কলারশিপ ও নানা কর্মসূচি পরিচালনা করে আসছে। এদিকে এই জিনিসগুলি থেকে উপকৃত হচ্ছেন বাংলার লক্ষ লক্ষ মানুষ। তবে এবার বিশেষ করে স্কুল, কলেজ ও অন্যান্য বিভাগের পড়ুয়াদের জন্য সরকারের তরফে এমন এক বাম্পার সুযোগ দেওয়া হচ্ছে যেটি সম্পর্কে হয়তো কেউ কল্পনাও করতে পারেননি। আপনার সন্তানও কি মাধ্যমিক পরীক্ষা দিয়েছে বা পাশ করেছে? তাহলে আপনার জন্য রইল একটি দুর্দান্ত খবর। এবার রাজ্য সরকারের তরফে দেওয়া হবে এক ধাক্কায় ১৮,০০০ টাকা। হ্যাঁ ঠিকই শুনেছেন।

পড়ুয়াদের টাকা দেবে সরকার

এমন অনেক পরিবারই রয়েছে যারা টাকার অভাবে সন্তানের পড়াশোনা মাঝপথে আটকে দিতে বাধ্য হন। তবে এবার আর চিন্তা করতে হবে না। কারণ সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যে যার ফলে সকলের মুখেই হাসি ফুটবে। যাতে অর্থের অভাবে কারো পড়াশোনা না বন্ধ হয় তার জন্য সরকারের তরফে ১৮ হাজার থেকে শুরু করে ৬০,০০০ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মাধ্যমে মাধ্যমিক পাশ করা ছাত্র-ছাত্রীদের টাকা দেবে। এই স্কলারশিপের টাকা পেতে পড়ুয়াদের অবশ্যই https://svmcm.wbhed.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে হবে।

WhatsApp Community Join Now

এই স্কলারশিপের আওতায় নানা কোর্সে টাকা দেওয়া হয়। ধরুন কোনও পড়ুয়া মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে যে কোনো বিভাগে ভর্তি হয়েছে তাহলে এই স্কলারশিপে আবেদন করলে সে পেয়ে যাবে ১২০০০ টাকা। টানা দুবছর এই টাকা দেওয়া হবে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে কে কত টাকা পাবে?

কোনও পড়ুয়া যদি উচ্চ মাধ্যমিক পাস করে সাধারণভাবে কলেজের প্রথম বর্ষে BA, BCom নিয়ে ভর্তি হয় তাহলে তাকে ১২,০০০ টাকা দেওয়া হবে। অন্যদিকে কেউ যদি B.Sc, BCA নিয়ে ভর্তি হয় তাহলে তাকে ১৮,০০০ টাকা দেওয়া হবে। কেউ যদি MBBS, BDS, BHMS, BAMS কোর্সে ভর্তি হয় তাহলে তাকে ৬০,০০০ টাকা, Paramedical Degree (BMLT, BOPT etc.)-এ ভর্তি হওয়া পড়ুয়াদের ৬০,০০০ টাকা এবং GNM Nursing, Diploma প্যারামেডিকেল কোর্সে ভর্তি হওয়া পড়ুয়াদের সরকার ১৮,০০০ টাকা দেবে।

আরও পড়ুনঃ ২৫৫ বছরের ইতিহাসে প্রথম, প্রাচীন বটবৃক্ষের তকমা হারাল বোটানিক্যাল গার্ডেন

এরই সঙ্গে কেউ যদি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী এবং মাস্টার ডিগ্রী কোর্স যেমন BE, BTech, BArch, ME, MTech করা পড়ুয়ারা পেয়ে যাবেন ৬০,০০০ টাকা অবধি। সেইসঙ্গে যারা B Pharm করছেন তাঁরাও আবেদন করলে ৬০,০০০ টাকা অবধি পেয়ে যাবেন। এছাড়া পলিটেকনিক, D.Pharma যারা করছেন তাঁরা পেয়ে যাবেন ১৮,০০০ টাকা অবধি। এছাড়া B.Ed, D,El,ed যারা করছে তাঁরা দু বছর অন্তর ১৮,০০০ এবং ১২,০০০ টাকা পেয়ে যাবে। MA, MCom যারা করছেন তাঁরা ২৪,০০০ এবং M.Sc, MCA যারা করছেন তাঁরা ৩০,০০০ টাকা পেয়ে যাবেন। কেউ যদি আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর অফিসিয়াল ওয়েবসাইট svmcm.wbhed.gov.in -এ যেতে পারেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন