টিকিট বিক্রি নয়, এখান থেকে সবথেকে বেশি আয় হয় রেলের

Published on:

indian train

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বলা হয়ে থাকে। আর এটা কিন্তু সাধেই বলা হয় না। প্রতিদিন দেশের কোটি কোটি মানুষ এই রেল ব্যবস্থার ওপর ভরসা করে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে চলেছেন। রেলের এক রিপোর্ট অনুযায়ী, প্রতিদিন দেশের ৩ কোটি মানুষ ট্রেনে করে যাতায়াত করেন। এদিকে এত পরিমাণে মানুষের যাত্রা যাতে সহজ হয় তা নিশ্চিত করতে প্রতিনিয়ত কিছু না কিছু করে চলেছে রেল। ভারতীয় রেল হল বিশ্বের চতুর্থতম বৃহত্তম রেল নেটওয়ার্ক। আচ্ছা, আপনার মনে কি কখনো প্রশ্ন জেগেছে যে এত বড় রেল নেটওয়ার্ক পরিচালনা করার পাশাপাশি কর্মচারীদের বেতন দেওয়ার মতো টাকা রেলের কাছে কীভাবে আসছে? জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

কীভাবে আয় হয় রেলের ?

রেল নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের শেষ নেই। সেইসঙ্গে রেলের আয় হয় কীভাবে সেটা নিয়েও সকলের মনে প্রশ্ন জাগে। দেশের সিংহভাগ মানুষই মনে করেন, টিকিট থেকেই আয় থেকে সবচেয়ে বেশি আয় করে রেল। কিন্তু ব্যাপারটা ঠিক তা নয়। টিকিট ছাড়াও রেলওয়ে আরও অনেক পরিষেবা সরবরাহ করে যেখান থেকে রেল বিপুল পরিমাণে টাকা আয় করে। ট্রেনের টিকিট ছাড়াও যাত্রীদের আরও অনেক পরিষেবা প্রদান করে থাকে রেলওয়ে। এর মধ্যে রয়েছে পণ্য বহন, প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের হোর্ডিং, স্টেশনের দোকান থেকে ভাড়া ইত্যাদি।

WhatsApp Community Join Now

এ ছাড়া ট্রেনে সিনেমার শুটিংয়ের বদলে কোটি কোটি টাকাও কিন্তু আয় করে রেল। এর মধ্যে সবচেয়ে বেশি আয় হয় রেলওয়ে মালবাহী থেকে। ২০২২-২৩ অর্থবর্ষের রিপোর্টে রেল থেকে আয়ের কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রেলের রাজস্ব আয় হয়েছে ২.৪০ লক্ষ কোটি টাকা, যা আগের বছরের তুলনায় ২৫ শতাংশ বেশি বা প্রায় ৪৯,০০০ কোটি টাকা। সবচেয়ে বেশি ১.৬২ লক্ষ কোটি টাকা আয় হয়েছে পণ্য পরিবহণ থেকে, তারপর যাত্রী পরিষেবা থেকে।

এই ট্রেনগুলির থেকে বাম্পার আয় হচ্ছে রেলের

এরপরেও কি আপনার মনে প্রশ্ন জাগছে যে নির্দিষ্ট কোন ট্রেনগুলি থেকে বাম্পার কামাই হচ্ছে রেলের? বর্তমানে দেশে ১৩ হাজারের বেশি ট্রেন চলছে। উত্তর রেলের সবচেয়ে বেশি রাজস্ব আয়কারী ট্রেন রাজধানী এক্সপ্রেস। উত্তর রেলের সবচেয়ে বেশি আয় করা ট্রেনের তালিকায় বেঙ্গালুরু রাজধানী প্রথম স্থানে রয়েছে ট্রেন নম্বর ২২৬৯২। এই ট্রেনটি দিল্লির হজরত নিজামুদ্দিন থেকে ছেড়ে কেএসআর বেঙ্গালুরু পর্যন্ত যায়। ২০২২-২৩ সালে এই ট্রেনে মোট ৫,০৯,৫১০ জন যাত্রী যাতায়াত করেছেন। এর ফলে রেলের ঝুলিতে মোট ১,৭৬,০৬,৬৬,৩৩৯ টাকা এসেছে।

আরও পড়ুনঃ হাওড়া রৌরকেল্লা-ভাগলপুর-গয়া তিনটি বন্দে ভারত কখন ছাড়বে, কোথায় দাঁড়াবে! তালিকা দিল রেল

একই সময়ে, ট্রেন নম্বর ১২৩১৪, শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস দেশের দ্বিতীয় নম্বর উপার্জনকারী ট্রেন। ২০২২-২৩ সালে এটি মোট ৫,০৯,১৬২ জন যাত্রী বহন করেছে। গত বছর এই ট্রেনের টিকিট বাবদ রেলের আয় হয়েছিল ১,২৮,৮১,৬৯,২৭৪ টাকা। তবে আগামী দিনে রেলের আয় যে আরও হবে তা নিয়ে আশাবাদী রেল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন