বেতন প্রায় ২ লক্ষ টাকা! ভারতের কাছে ১০ হাজার শ্রমিক, ৫ হাজার সেবাকর্মী চাইল ইজরায়েল

Published on:

indian labour

ইন্ডিয়া হুড ডেস্কঃ একটা ভালো চাকরি থাকুক এটা কে না চায়। আপনিও চান নিশ্চয়ই? আপনিও কি একটা ভালো চাকরির সন্ধান করছেন? বিশেষ করে বিদেশে চাকরির সন্ধান করছেন? তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। এবার মোটা অঙ্কের বেতন সহ বেকারদের জন্য ভালো চাকরির সুযোগ দিচ্ছে ইজরায়েল। আর তাঁদের চাই ভারতীয় শ্রমিক। হ্যাঁ এই ইস্যুতে ভারতের সঙ্গে যোগাযোগ অবধি করেছে ইজরায়েল।

চাকরি প্রার্থীদের জন্য সুখবর

যারা দীর্ঘদিন ধরে নির্মাণ খাতে কাজ খুঁজছিলেন তাঁদের জন্য এক বাম্পার সুখবর রয়েছে। ইজরায়েল জানিয়েছে, দেশে নির্মাণ কাজের জন্য হাজার হাজার শ্রমিক প্রয়োজন। এই কাজের জন্য প্রতি মাসে লক্ষ লক্ষ বেতন দেওয়া হচ্ছে। আর ইজরায়েল এই চাকরি ভারতীয় শ্রমিকদের দিতে ইচ্ছুক। সে কারণে সে দেশের তরফে নয়াদিল্লির সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

WhatsApp Community Join Now

সূত্রের খবর, ১০ হাজার নির্মাণ শ্রমিক ও ৫ হাজার কেয়ারগিভার বা স্বাস্থ্যকর্মী চেয়ে ভারতের সঙ্গে যোগাযোগ করেছে ইজরায়েল। ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন অর্থাৎ এনসিডিসি এই তথ্য দেওয়া হয়েছে। রিপোর্টে আরও দাবি করা হয়েছে যে কর্মরত শ্রমিকরা ভারতীয় মুদ্রায় প্রতি মাসে ১.৯২ লক্ষ টাকা পর্যন্ত বেতন পেতে পারেন। এই বিষয়ে এনএসডিসি এ-ও জানিয়েছে, চলতি বছরের শুরুতেও ভারতের কাছে একই অনুরোধ জানিয়েছিল ইজরায়েল। কয়েক মাসের মধ্যে ফের এক বার এল অনুরোধ।

এক বছর ধরে যুদ্ধ চলছে

গত বছর হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর ইজরায়েলের পরিস্থিতি খারাপের দিকে। গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল আক্রমণ করে হামাস। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে ইজরায়েল, যা এখনও অবধি থামেনি। একই সঙ্গে এক লাখের বেশি ফিলিস্তিনি শ্রমিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইজরায়েল। এজন্য বিভিন্ন সেক্টরে কর্মরত বিপুল সংখ্যক লোকের প্রয়োজন হচ্ছে।

নিয়োগ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন

ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। রিপোর্ট অনুযায়ী, এই প্রকল্পের অধীনে কাজ করতে ইতিমধ্যেই মানুষ ইজরায়েলে গিয়েছিলেন। তাদের অনেকেই ফিরে এসেছেন। গড়ে মাসিক ১ লক্ষ ৯০ হাজার টাকা বেতনে প্রায় ১০ হাজার কর্মী ইজরায়েলে কাজ করতে গিয়েছিলেন। তাদের মধ্যে কিছু নির্মাণ বা কারখানায় কাজের জন্য অনুপযুক্ত হিসেবে পাওয়া গিয়েছে। প্যালেস্টাইনিদের ‘ভাতে মারতে’ সক্রিয় হয়েছিল ইজরায়েল। বিভিন্ন আবাসন প্রকল্প এবং শিল্পক্ষেত্রে ‘ওয়ার্ক ভিসা’ নিয়ে কাজ করা প্যালেস্টাইনি নাগরিকদের ছাঁটাই করে ইজরায়েলের সরকার। তবে এবার ভারতীয় শ্রমিকদের আহবান জানানো হয়েছে। ৯০,০০০-রও বেশি প্যালেস্টাইনিকে ছাঁটাই করার পরিবর্তে ভারত থেকে এক লক্ষ শ্রমিককে নিয়ে যাওয়া হবে বলে গত বছর জানিয়েছিল সে দেশের সরকার। এই মর্মে ইজরায়েলি দূতাবাসের তরফে বলা হয়েছে, প্রায় পাঁচ হাজার ভারতীয় কর্মীকে দু’টি পৃথক প্রক্রিয়ায় নিয়োগ করা হয়েছে ইতিমধ্যেই।

আরও পড়ুনঃ ধেয়ে আসছে বিশাল এক গ্রহাণু, ২০২৯ সালে হবে মহাপ্রলয়! ডাইনোসরের মতো হারিয়ে যাবে মানব সভ্যতাও?

আগামী দিনে আরও নিয়োগ করা হবে বলে জানিয়েছে ইজরায়েল। এদিকে ভারতের তরফে বলা হয়েছে, নির্মাণকাজে নির্দিষ্ট দক্ষতার ভিত্তিতে কর্মীদের বেছে নেওয়া হবে। এনসিডিসি বলেছে যে সর্বশেষ ক্ষেত্রে, ইজরায়েল থেকে জনসংখ্যা, অভিবাসন এবং সীমান্ত কর্তৃপক্ষের (পিআইবিএ) একটি দল আগামী সপ্তাহে ভারতে আসছে, যা কাঠামো, লোহার নমন, প্লাস্টারিং, সিরামিক টাইলিংয়ের মতো কাজের জন্য প্রার্থীদের দক্ষতা পরীক্ষা করবে। যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের ইজরায়েলে চাকরির জন্য নির্বাচিত করা হবে। মহারাষ্ট্রে হতে চলেছে নির্মাণ শ্রমিকদের নিয়োগের এই রাউন্ড।

শিক্ষাগত যোগ্যতা

তবে এই চাকরি পাওয়া কিন্তু সহজ হবে না। জানা গিয়েছে, আবেদনকারীকে বিশেষ করে সেবাকর্মীদের অবশ্যই দশম শ্রেণির পরীক্ষায় পাশ করতে হবে এবং কমপক্ষে ৯৯০ ঘণ্টার প্রশিক্ষণ নেওয়ার শংসাপত্র থাকতে হবে। যারা চাকরি পাবেন তাঁদের চিকিৎসা, বিমা, খাবার এবং বাসস্থানের মাসিক খরচ দেওয়া ছাড়াও প্রতি মাসে ১.৯২ লক্ষ টাকা করে বেতন দেওয়া হবে। প্রতি মাসে বোনাস হিসাবে ১৬,৫১৫ টাকাও দেওয়া হবে ওই কর্মীদের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন