৩৫-৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া! সঙ্গে মুষলধারায় বৃষ্টি, দক্ষিণবঙ্গে আবহাওয়া নিয়ে বড় আপডেট

Published on:

weather

ইন্ডিয়া হুড ডেস্ক: সকাল থেকে শুরু করে রাতভর হয়েই চলেছে বৃষ্টি। কখনও ঝিরিঝিরি তো আবার কখনও মুষলধারায় বৃষ্টি হয়েই চলেছে। জানা গিয়েছে, উত্তরপূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি উত্তর পশ্চিম দিকে সরে এসে ক্রমেই দক্ষিণবঙ্গের ওপরে চলে এসেছে। গতকাল অর্থাৎ শুক্রবার বিকেল এর দিকে সেটি বাংলাদেশ উপকূল অতিক্রম করে স্থলভাগে ঢুকেছে। এই আবহে রাতভর দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টি হয়েছে। জানা গিয়েছে আজও প্রায় একই আবহাওয়া থাকবে। এখন প্রশ্ন উঠছে আর কতদিন এই বৃষ্টির আমেজ থাকবে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

আজকের আবহাওয়া

আজ কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। সকাল থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে দেখা যাবে। সঙ্গে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। আজ দক্ষিণবঙ্গ সহ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। নিম্নচাপ পরিস্থিতির প্রভাবে সমুদ্রও উত্তাল রয়েছে। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। তা চলতে পারে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। তাই এই সময়ের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের সব জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অনেকাংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই প্রতিটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে দক্ষিণবঙ্গের মত কোথাও ভারী বৃষ্টি হবে না। তাই কোনো জেলায় সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, মুর্শিদাবাদ, নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তাই সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় বৃষ্টির পরিমাণ বেশি থাকবে তাই সেখানে লাল সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া হুগলি, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। তবে হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে আগামীকাল অর্থাৎ রবিবার থেকেই ধীরে ধীরে আবহাওয়ার উন্নতি হবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার, দক্ষিণবঙ্গের চারটি জেলায় অর্থাৎ ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কারণ সেখানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে প্রবল। এছাড়াও কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ার বেশিরভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে উত্তরবঙ্গের তিনটি জেলায় অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি এবং উত্তর দিনাজপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই এই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন