সর্বনিম্ন ভাড়া ৩০ টাকা, ১৬ সেপ্টেম্বর দৌড়বে দেশের প্রথম বন্দে ভারত মেট্রো! প্রকাশ্যে এল রুট

Published on:

vande bharat metro

ইন্ডিয়া হুড ডেস্কঃ অবশেষে এসে গেল সেই মাহেন্দ্রক্ষণ যে দিন টার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন সমগ্র দেশবাসী। অবশেষে এবার বন্দে ভারত মেট্রো চলতে দেখবেন দেশবাসী। হ্যাঁ, ঠিকই শুনেছেন। বন্দে ভারত এক্সপ্রেস, বন্দে ভারত স্লিপার, অমৃত ভারতের পর এবার সকলে দেখবেন বন্দে ভারত মেট্রো চলছে। ইতিমধ্যে বন্দে ভারত মেট্রো কেমন দেখতে হবে সেটির একটি প্রথম ঝলক প্রকাশ্যে এসেছে, আর যা দেখার পর সকলের রীতিমতো চোখ কপালে উঠেছে। বিশেষ করে যারা ট্রেনে উঠতে পছন্দ করেন, তাদের তো এক্সাইটমেন্টের শেষ নেই। সকলেই ভাবছেন কবে এই ট্রেনটিতে উঠবেন। সব থেকে বড় কথা এবার জানা গেল দেশের প্রথম বন্দে ভারত মেট্রো কোন রুটে চলবে এবং কবে কবে চলবে সেই বিষয়ে জানা গিয়েছে।

চাকা গড়াবে প্রথম বন্দে ভারত মেট্রোর!

২০১৯ সালে প্রথম বন্দে ভারত ট্রেন চালিয়ে সকল কি চমকে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। বিশেষত্ব হলো এটি হলো দেশের সেমি হাই স্পিড এবং একমাত্র প্রিমিয়াম ট্রেন এই ট্রেনের মধ্যে এমন কোনও সুবিধা নেই যা সাধারণ মানুষের ক্ষেত্রে কাজে লাগবে না। এই ট্রেনে একেবারে বিমানের মতো পরিষেবা প্রদান করা হয়ে থাকে রেলে তরফে। সকলেরই একবার হলেও স্বপ্ন রয়েছে এই ট্রেনে ওঠার। অন্যদিকে যত সময় এগোচ্ছে ততই ট্রেনের জনপ্রিয়তা হু হু করে বাড়ছে। আর সেই জনপ্রিয়তার কথা মাথায় রেখে বন্দে ভারতের বিভিন্ন সংস্করণ আনার কথাও ভাবতে পেরেছে রেল। তারই ফলশ্রুতি হলো এবার বন্দে ভারত মেট্রো। জানা যাচ্ছে সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৬ই সেপ্টেম্বর দেশের প্রথম বন্দে ভারত মেট্রোকে সবুজ পতাকা দেখাবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

WhatsApp Community Join Now

কোন রুটে ছুটবে বন্দে ভারত মেট্রো?

এখন আপনার মনে অনেক সে প্রশ্ন জাগছে যে দেশের প্রথম বন্দে ভারত মেট্রো কোন রুটে ছুটবে? ভারতীয় রেল সূত্রে খবর, গুজরাটের ভুজ ও আহমেদাবাদের মধ্যে দেশের প্রথম বন্দে ভারত মেট্রোর চাকাকে গড়াতে দেখা যাবে। সপ্তাহে ৬ দিন চলবে এই ট্রেন। প্রথমে গুজরাটবাসীর কথা মাথায় রেখে এই ট্রেনকে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেলে তরফে। যাত্রাপথে ট্রেনটি আনজার, গান্ধীরাম, ভাচাউ, সামাখিয়ালি, হালভাদ, ধ্রানগাধ্রা, ভিরামগাম, চান্দোলদিয়া ও সবরমতী স্টেশনে থামবে। প্রতি স্টেশনে ২ মিনিট করে ট্রেন থামবে বলে রড়ল সূত্রে খবর।

কখন ছাড়বে ও ভাড়া কত ট্রেনের ?

এবার সব থেকে বড় প্রশ্ন উঠছে যে ট্রেনটি কখন ছাড়বে এবং এর ট্রেনের ভাড়াই বা কত হবে? জানা গিয়েছে, ট্রেনটি ভোর ৫:০৫ মিনিটে ভুজ স্টেশন থেকে ছাড়বে। এরপর সেটি আমেদাবাদে পৌঁছাবে সকাল ১০:৫০ মিনিটে। আবার ফিরতি পথে বিকেল ১৭:৩০ মিনিটে আমেদাবাদ থেকে ছেড়ে ভুজে পৌঁছাবে রাত ২৩:১০। এবার আসা যাক ভাড়া প্রসঙ্গে। রেল সূত্রে খবর, এই ট্রেনের ভাড়া আর পাঁচটা মেট্রোর মতোই হবে। হ্যাঁ ঠিকই শুনেছেন। হাজার হাজার টাকা নাকি, বন্দে ভারত মেট্রোর সর্বনিম্ন ভাড়া ধার্য করা হয়েছে মাত্র ৩০ টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন