১৮ তারিখ চন্দ্রগ্রহণ, ভারতের কোথায়, কখন দেখা যাবে?

Published on:

september 2024 lunar eclipse

কলকাতাঃ আসছে আরও একটা চন্দ্রগ্রহণ। অর্থাৎ ফের একবার এক মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছেন ভারতসহ গোটা বিশ্বের মানুষজন। হিন্দু ধর্মে চন্দ্রগ্রহণ থেকে শুরু করে সূর্যগ্রহণের অনেক মাহাত্ম রয়েছে। এই বছর সেপ্টেম্বরে চন্দ্রগ্রহণ হবে এবং ভাদ্রপদ পূর্ণিমার সাথে মিলে যাবে। হিন্দু বিশ্বাস অনুসারে চন্দ্রগ্রহণকে অশুভ বলে মনে করা হয়।

কবে রয়েছে চন্দ্রগ্রহণ?

আপনিও কি জানতে ইচ্ছুক যে সেপ্টেম্বর মাসে কবে রয়েছে চন্দ্রগ্রহণ? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির উপর। জানা গিয়েছে, আগামী ১৮ সেপ্টেম্বর, ২০২৪ এ এই আংশিক চন্দ্রগ্রহণ ঘটবে এবং চার ঘন্টা ছয় মিনিট স্থায়ী হবে। ভারতীয় মান সময় অনুসারে গ্রহণ শুরু হবে সকাল ৬টা ১১ মিনিটে এবং শেষ হবে ১৮ সেপ্টেম্বর সকাল ১০টা ১৭ মিনিটে। এখন পিক টাইম হবে সকাল ৮টা বাজতে ১৪ মিনিট। প্রতিবারের মতো এবারও মহাকাশে এক মহাজাগতিক ঘটনা দেখার সাক্ষী থাকতে চলেছেন বিশ্ববাসী।

WhatsApp Community Join Now

কোন কোন দেশ থেকে দেখা যাবে এই গ্রহণ?

জ্যোতিষ বিজ্ঞানীরা জানাচ্ছেন, ইউরোপ, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা থেকে এই গ্রহণ দেখা যাবে। সেইসঙ্গে এশিয়ার কিছু অংশ থেকেও আংশিক চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে। এখন প্রশ্ন হচ্ছে ভারত থেকে কি এই গ্রহণ দেখা যাবে? আপনিও কি ভারতবাসী? তাহলে জানিয়ে রাখি, ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। হ্যাঁ ঠিকই শুনেছেন। তবে এখনই ভেঙে পড়ার কিছু হয়নি। নাসার ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আপনি অনায়াসেই এটি দেখতে পারবেন।

চন্দ্রগ্রহণ কখন হয়?

অনেকেই হয়তো এখনো অবধি জানেন না বা ভুলে গিয়েছেন হয়তো যে চন্দ্রগ্রহণ কখন হয়? তাহলে জানিয়ে রাখি, পৃথিবী সূর্য ও চাঁদের মাঝখানে এলে চন্দ্রগ্রহণ হয়। সেই সময় পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়ে। এবারের গ্রহণ আবার আংশিক। নাসা সায়েন্স অনুসারে, চন্দ্রগ্রহণ পূর্ণিমা পর্যায়ে ঘটে। যখন পৃথিবী চাঁদ এবং সূর্যের ঠিক মাঝখানে অবস্থিত হয়, তখন পৃথিবীর ছায়া চাঁদের পৃষ্ঠের উপর পড়ে, এটি ম্লান হয়ে যায় এবং কখনও কখনও কয়েক ঘন্টার ব্যবধানে চন্দ্র পৃষ্ঠকে একটি আকর্ষণীয় লাল করে তোলে। প্রতিটি চন্দ্রগ্রহণ পৃথিবীর অর্ধেক জায়গা থেকে দেখা যায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন