BSNL-র 5G-র অপেক্ষা শেষ, কেন্দ্রীয় মন্ত্রী দিলেন সবুজ সংকেত, ১ লক্ষ টাওয়ার বসাচ্ছে TATA

Published on:

tata bsnl 5g

কলকাতাঃ ওস্তাদের মার শেষ রাতে তা এখন হাড়ে হাড়ে বুঝিয়ে দিচ্ছে সরকারি টেলিকম সংস্থা BSNL। একদিকে যখন দেশের তাবড় তাবড় টেলিকম সংস্থা যেমন Reliance Jio, Vi, Airtel- র মতো সংস্থাগুলি নিজেদের ট্র্যারিফ প্ল্যান এক ধাক্কায় ২৫ শতাশ বৃদ্ধি করে সকলের রোষের মুখে পড়েছে তখন অন্যদিকে যেন ‘হিরো’ হয়ে আত্মপ্রকাশ করেছে BSNL। কারণ এই একটি মাত্র সংস্থা যেটি কিনা নিজেদের প্ল্যানে কোনোরকম পরিবর্তন ঘটায়নি। উল্টে Reliance Jio, Vi, Airtel- র মতো সংস্থাগুলিকে টেক্কা দিতে 4G, 5G প্ল্যান আনার পরিকল্পনা করছে। আর কোম্পানির শেষ মাইলফলক ছুঁতে সাহায্য করবে টাটা বলে খবর।

অনেকেই আছেন যারা Reliance Jio, Vi, Airtel- র মতো সংস্থাগুলির থেকে মুখ ফিরিয়ে বিএসএনএল-এ পোর্ট করতে শুরু করেছেন। কিন্তু আপনিও কি BSNL -র 5G পরিষেবা শুরু হওয়ার অধীর আগ্রহে অপেক্ষা করছেন? তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর।

WhatsApp Community Join Now

BSNL 5G নিয়ে বড় আপডেট

বাজার বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যত সময় এগোচ্ছে ততই বিএসএনএল নেটওয়ার্কের জনপ্রিয়তা বাড়ছে ফোন ব্যবহারকারীদের মধ্যে। এদিকে এবার 4G-5G নিয়ে কাজ শুরু করার দিল কোম্পানি। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার বিএসএনএল নিয়ে বড় মন্তব্য প্রকাশ্যে এসেছে। তিনি জানিয়েছেন, শীঘ্রই 4G নেটওয়ার্ক চালু হতে চলেছে দেশে। সংস্থাটি এর জন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) এর সঙ্গে হাত মিলিয়েছে। সকলের সুবিধার্থে টাটা একটি নতুন ডেটা সেন্টারও স্থাপন করা হচ্ছে। তারা কীভাবে কাজ করবে এবং এর মধ্যে বিশেষত্ব কী কী? সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

১ লক্ষ 4G টাওয়ার বসাচ্ছে BSNL

জানা গিয়েছে, আগামী দিনে গ্রাহকদের নেটওয়ার্ক সংক্রান্ত যাতে কোনো সমস্যায় না পড়তে হয় তার জন্য ১ লক্ষ টাওয়ার বসানোর কাজ শুরু করে দিয়েছে সরকারি টেলিকম সংস্থাটি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর অর্থাৎ ২০২৫ সলের মাঝামাঝি সময়ে ১ লক্ষ 4G টাওয়ার বসবে বিএসএনএল। এ বছর টাওয়ার বসানোর কাজে গতি আনবে বিএসএনএল। ইতিমধ্যেই এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। প্রায় ১ লক্ষ টাওয়ার বসানোর কাজ হবে বলে জানিয়েছিলেন তিনি। এ জন্য লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ বলাই যায়, বিএসএনএলের দ্রুতগতির ইন্টারনেট পেতে চলেছেন সকলেই।

কতদূর কাজ এগিয়েছে কোম্পানির?

প্রশ্ন উঠছে, এখনও অবধি কতদূর কাজ এগিয়েছে কোম্পানির? জানা গিয়েছে, এ পর্যন্ত বিএসএনএলের তরফে ২৫ হাজার ৪জি টাওয়ার বসানো হয়েছে। বিএসএনএল জানিয়েছিল, ২০২৪ সালের দীপাবলির মধ্যে ৭৫ হাজার টাওয়ার বসানোর কাজ শেষ হয়ে যাবে। যদিও এখনই তা ঘটছে বলে মনে হচ্ছে না। ভারত নিজস্ব 4G নেটওয়ার্ক স্থাপনের জন্য কাজ করছে। এটি কোনও ভারতীয় টেলিকম অপারেটর দ্বারা করা হয়নি। অর্থাৎ, এটি সম্পূর্ণ ভারতীয় নেটওয়ার্ক হতে চলেছে। বিএসএনএল প্রথম সংস্থা হিসাবে এই কাজ করেছে।

TATA-BSNL চুক্তি

বিএসএনএল-কে এগিয়ে নিয়ে যেতে টাটার ভূমিকা অনস্বীকার্য। অনেকেই হয়তো জানেন না যে দুই কোম্পানির মধ্যে এক মোটা অংকের চুক্তি হয়েছে। আর এই চুক্তি হিসেবে টাটা বিএসএনএলের জন্য 4G নেটওয়ার্ক স্থাপন করছে। 4G-5G ছাড়াও এখন 6G পেটেন্টের কাজও করছে বিএসএনএল। বিএসএনএলের কথা বললে, সংস্থার ব্যবহারকারী বেস উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

MTNL নিয়েও বড় প্ল্যান

BSNL -র পাশাপাশি এখন MTNL নিয়েও নানা আপডেট প্রকাশ্যে আসছে। বিএসএনএল-র 5G ট্রায়ালও সম্পন্ন হয়েছে। কিছু জায়গায় নিজস্ব পরীক্ষা-নিরীক্ষাও চলছে। ডিওটি একটি ছবি শেয়ার করেছে, যেখানে বলা হয়েছে যে MTNL 5G নেটওয়ার্ক সরবরাহ করছে। এমটিএনএল বর্তমানে দিল্লি এবং মুম্বাইয়ে কাজ করছে। বিএসএনএল এবং এমটিএনএল-এর মধ্যে একটি চুক্তি ছিল এবং বলা হয়েছিল যে এই নেটওয়ার্কটি বিএসএনএল-এর মাধ্যমে পরিচালিত হবে। অর্থাৎ, এক অর্থে বিএসএনএল একাই টেলিকম সেক্টর শাসন করতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন