সৌরভকে ছাপিয়ে যাবেন কোহলি, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টেই নয়া ইতিহাস গড়বেন বিরাট

Published on:

virat kohli sourav ganguly

দেবপ্রসাদ মুখার্জী: বর্তমান সময়ে ক্রিকেটের রাজা বলা হয় বিরাট কোহলিকে। সেই জন্যই ভক্তরা তাঁকে ‘কিং কোহলি’ বলে ডাকতে পছন্দ করেন। আসলে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে শচীন টেন্ডুলকারের পর তিনিই কিংবদন্তি ব্যাটসম্যান হতে চলেছেন। ইতিমধ্যে শচীনের বেশ কয়েকটি রেকর্ড ভেঙে ফেলেছেন কোহলি। আর আসন্ন বাংলাদেশ সিরিজে আরো একাধিক রেকর্ড গড়ার দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন বিরাট।

চেন্নাইয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে প্রথম টেস্ট ম্যাচে বিরাট কোহলিকে প্রায় ৮ মাস পর লাল বলের ক্রিকেট খেলতে দেখা যাবে। চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষবার টেস্ট ম্যাচ খেলেছিলেন। তারপর থেকে তাঁকে আর সাদা জার্সির ক্রিকেটে দেখা যায়নি। তবে কামব্যাক করতে পুরোপুরি প্রস্তুত কিং কোহলি। আর বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাই টেস্টে বিরাট কোহলি মাঠে নামলেই তিনি ভারতের কিংবদন্তি অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে পিছনে ফেলে দেবেন। কিভাবে? সেটা এবার দেখে নিন।

WhatsApp Community Join Now

এভাবে সৌরভকে ছাপিয়ে যাবেন কোহলি

ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলার ক্ষেত্রে বিরাট কোহলি সৌরভ গাঙ্গুলিকে ছাপিয়ে যাওয়ার কাছাকাছি রয়েছেন। চেন্নাই টেস্ট ম্যাচে খেলতে নামলেই তিনি গাঙ্গুলিকে ছাড়িয়ে যাবেন। বিরাট ও গাঙ্গুলি বর্তমানে ১১৩টি টেস্ট ম্যাচ খেলেছেন। চেন্নাইয়ের ম্যাচটি কোহলির ১১৪ তম টেস্ট হতে চলেছে। ভারতের এই প্রাক্তন অধিনায়ক ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক করেছিলেন। তারপর থেকেই তিনি একটানা খেলছেন।

টেস্ট ক্রিকেটে সৌরভ গাঙ্গুলীর অবদান

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ১৯৯৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক করেন। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে স্মরণীয় সেঞ্চুরি খেলে কেরিয়ার শুরু করেন এই বাঙালি ক্রিকেটার। তিনি একসময় ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক ছিলেন। ৪৯ টি টেস্ট ম্যাচে ২১ টি জয়ের সঙ্গে সৌরভের অধিনায়কত্বের কেরিয়ার শেষ হয়। ভারতের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক বিরাট ৬৮ ম্যাচের মধ্যে ৪০ টি ম্যাচে দলকে জিতিয়েছেন।

ভারতের হয়ে সবথেকে বেশি টেস্ট কে খেলেছেন?

ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলা খেলোয়াড় হলেন শচীন টেন্ডুলকার। দুই দশকেরও বেশি সময়ে তিনি ২০০ টি টেস্ট ম্যাচ খেলেছেন। শচীন টেন্ডুলকার হলেন এমন একজন খেলোয়াড় যিনি শুধু ভারতে নয়, বিশ্বের সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলেছেন। মাস্টার ব্লাস্টারের পর রাহুল দ্রাবিড় রয়েছেন, যিনি ভারতের হয়ে ১৬৩ টি টেস্ট খেলেছেন। তৃতীয় স্থানে আছেন ভিভিএস লক্ষ্মণ (১৩৪ টেস্ট)। চতুর্থ স্থান অনিল কুম্বলের (১৩২ টেস্ট)। পাঁচ নম্বরে আছেন কপিল দেব (১৩১ টেস্ট)। ষষ্ঠ নাম সুনীল গাভাস্কারের (১২৫ টেস্ট)। সাত নম্বরে রয়েছেন দিলীপ ভেঙ্গসরকার (১১৬ টেস্ট)। এর পর রয়েছেন সৌরভ গাঙ্গুলী ও বিরাট কোহলি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন