১৬ ফুট পর্যন্ত বাড়বে গঙ্গার জল, লকগেট বন্ধ কলকাতায়! বড় আশঙ্কার কথা শোনাল আবহাওয়া দফতর

Published on:

kolkata flood weather rain

শ্বেতা মিত্র, কলকাতাঃ পুজো এগিয়ে আসছে। তবুও পুজো পুজো সেই ভাবটা যেন এবার নেই। না থাকার যথেষ্ট কারণ রয়েছে। তিলোত্তমার বিচারের দাবিতে উত্তাল হয়ে রয়েছে বাংলা। আকাশের মুখ ভার। শরতের নীল আকাশে সাদা মেঘের ভেলা এবার হয়েছে উধাও। দিন কয়েক আগেও সোনালী রোদ ঢেলেছিল বাংলাকে। এখন মেঘই মেঘ। রাত থেকে নাগাড়ে বৃষ্টি। সকালেও রোদের দেখা নেই। বৃষ্টির সম্ভাবনার কথা আবহাওয়া দফতরের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল। সেই মতো বদলেছে আবহাওয়া। টিপটিপ বৃষ্টি লেগেই রয়েছে। রাতের দিকে বৃষ্টির বেগ তুলনামূলক বেশি ছিল। এখন প্রশ্ন হচ্ছে বৃষ্টি চলবে ক’দিন?

সাগরে গভীর নিম্নচাপ

সাগরে নতুন করে একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে। নিম্নচাপ সরাসরি রাজ্যের ওপর প্রভাব না ফেললেও তার জের বঙ্গবাসীকে সইতে হচ্ছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টি চলবে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কলকাতা থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থান করছে গভীর নিম্নচাপ। ক্যানিং থেকে এই নিম্নচাপের দুরন্ত আরও কম, প্রায় ৯০ কিলোমিটার। ধীরে ধীরে নিজের অবস্থান বদল করছে সাজিয়ে পুঞ্জীভূত মেঘরাশি। সন্ধে পর্যন্ত গভীর নিম্নচাপ রূপে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে এই নিম্নচাপ। যার ফলে বৃষ্টি এখনই থামবে না বলেই মনে করা হচ্ছে।

WhatsApp Community Join Now

বৃষ্টি মোটামুটি শুরু হয়েছে গতকাল রাত থেকে। বৃষ্টির পরিমাণ কোথাও বেশি, কোথাও একটু কম। শনিবারের পূর্বাভাস, কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান সহ মোট ১৫ জেলায় হতে পারে ভারী থেকে অতিভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গে বৃষ্টির তীব্রতা যথারীতি বেশি। সেখানে আগেই শুরু হয়েছে বৃষ্টি। ভেঙে পড়েছে সাগর লাগোয়া একাধিক এলাকার কাঁচা কাঠামো। জল ঢুকেছে বেশ কিছু বাড়িতে। গভীর নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় এই বৃষ্টি। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বাড়তে পারে গঙ্গার জলস্তর। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের সব জেলাতেও শনি ও রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কোথায় বৃষ্টির পরিমাণ কতো?

পাগলাডাঙ্গা ৩৫ মিলিমিটার
যোধপুর পার্ক ৪২ মিলিমিটার
কালীঘাট ৩২ মিলিমিটার
জোকা ১৬ মিলিমিটার
বেহালা ২৬ মিলিমিটার
ঠনঠনিয়া ১২ মিলিমিটার
ট্যাংরা ৩৯ মিলিমিটার
বালিগঞ্জ ১৩ মিলিমিটার
মোমিনপুর ২০
চেতলা ১৮ মিলিমিটার
মানিকতলা ১৪ মিলিমিটার
দত্ত বাগান ১৭ মিলিমিটার
ধাপা ২৮ মিলিমিটার
তপসিয়া ৩৭ মিলিমিটার
উল্টোডাঙ্গা ৩৮ মিলিমিটার
কামডহরি (গড়িয়া) ৫৪ মিলিমিটার
পাটুলি ৪৭ মিলিমিটার
পামার ব্রিজ (শিয়ালদা) ৩৮ মিলিমিটার ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন