পৃথিবীর নতুন উপগ্রহ! চাঁদের সঙ্গে ঘুরবে ২৯ সেপ্টেম্বর থেকে, আকাশের কোন দিকে দেখা যাবে?

Published on:

earth moon

দেবপ্রসাদ মুখার্জীঃ পৃথিবীর একমাত্র উপগ্রহ হল চাঁদ। সৌরজগতের আরো অন্যান্য গ্ৰহের একাধিক উপগ্রহ থাকলেও, চাঁদ হল একমাত্র মহাজাগতিক বস্তু, যা নিয়মিতভাবে পৃথিবীকে প্রদক্ষিণ করছে। চাঁদের কারণেই পৃথিবীতে জোয়ার-ভাটা থেকে শুরু করে বিভিন্ন তিথির গণনা হয়ে থাকে। এছাড়াও পৃথিবীকে বাঁচাতে চাঁদ অনেক মহাজাগতিক কণার আঘাত সহ্য করে। তবে এবার চাঁদ নয়, পৃথিবী এবার নতুন এক উপগ্রহ পেতে চলেছে।

সম্প্রতি, মহাকাশ বিজ্ঞানীদের গবেষণায় একটি চমকপ্রদ তথ্য উঠে এসেছে। চলতি বছরের আগস্ট মাসে এক বিরল মহাজাগতিক ঘটনা লক্ষ্য করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গত ৭ আগস্ট বিজ্ঞানীরা 2024 PT5 নামে একটি গ্রহাণুকে লক্ষ্য করেন, যেটি পৃথিবীর দিকে এগিয়ে আসছে। জানা গিয়েছে, আকারে প্রায় ৩৩ ফুট চওড়া এই গ্রহাণুটি আগামী ২৯ সেপ্টেম্বর পৃথিবীর অভিকর্ষে প্রবেশ করবে এবং পৃথিবীকে প্রদক্ষিণ করবে। তবে আগামী ২৫ নভেম্বর এই গ্রহাণুটি পৃথিবীর কক্ষপথ ছেড়ে বেরিয়ে যাবে। মাঝের এই দুই মাসের গ্রহাণুটি পৃথিবীর আশেপাশে ঘুরবে।

WhatsApp Community Join Now

পৃথিবীকে প্রদক্ষিণ না করেই বেরিয়ে যাবে গ্রহাণুটি

American Astronomical Society-তে প্রকাশিত এক গবেষণাপত্র অনুযায়ী, মহাজাগতিক বস্তুগুলি পৃথিবীর অভিকর্ষ প্রভাবিত অঞ্চলে ঢুকে পড়লে সেগুলি উপবৃত্তাকার পথে পৃথিবীকে প্রদক্ষিণ করতে থাকে। নিজেদের শক্তি হারিয়ে সেগুলি কয়েক মাস পর্যন্ত এই অবস্থায় থাকতে পারে। তবে সেই নিয়ম মেনে গ্রহাণু 2024 PT5-টি পৃথিবীকে সম্পূর্ণভাবে প্রদক্ষিণ করবে না। তাই ২৫ নভেম্বরের পর এটি পৃথিবীর অভিকর্ষ প্রভাবিত অঞ্চল থেকে বেরিয়ে গিয়ে আবার সূর্যকে প্রদক্ষিণ করবে।

খালি চোখে দেখা যাবে গ্রহাণুটিকে?

এই ঘটনাটি বিরল বলে জানাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। কারণ এর মাধ্যমে পৃথিবীর আশেপাশে থাকা মহাজাগতিক বস্তুগুলির গতিবিধি এবং সেগুলির উপর পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির প্রভাব সম্পর্কিত নতুন তথ্য জানা যাবে। যদিও গ্রহাণুটিকে খালি চোখে দেখা সম্ভব হবে না, উন্নত মানের টেলিস্কোপ ব্যবহার করে বিজ্ঞানীরা এটি পর্যবেক্ষণ করতে পারবেন।

আগেও ২ বার এমন বিরল ঘটনা ঘটেছে

জ্যোতির্বিজ্ঞানের ইতিহাস বলছে এর আগে ১৯৮১ এবং ২০২২ সালেও এমন ঘটনা ঘটেছিল। এই দুই সময়কালে একাধিক মহাজাগতিক বস্তু পৃথিবীর অভিকর্ষ বল প্রভাবিত অঞ্চলে প্রবেশ করেছিল। তবে সেগুলিও পৃথিবীকে প্রদক্ষিণ না করে কিছু সময় পর বেরিয়ে গিয়েছিল। আর এবারেও তেমন হতে চলেছে। তবে আগের থেকে বিজ্ঞান ও প্রযুক্তি এখন উন্নত হয়েছে। সেই কারণে এই গ্রহাণুর থেকে অনেক তথ্য সংগ্রহ করার চেষ্টায় রয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন