প্রতিমাসে সামান্য টাকা জমিয়ে অবসর কালে পান ৫ কোটি অবধি! রইল EPFO-র সহজ হিসেব

Published on:

epfo calculator

দেবপ্রসাদ মুখার্জী: এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা EPFO হল ভারতের একটি সরকারি সংস্থা, যা কর্মচারীদের অবসরকালীন সাম-এসিউরড নিশ্চিত করার জন্য প্রভিডেন্ট ফান্ড স্কিম চালনা করে। ১৯৫২ সালে এই স্কিমটি ভারতে চালু হয়। এই সরকারি স্কিমের অধীনে কর্মচারীদের নানাবিধ সুবিধা প্রদান করা হয়। যেমন EPFO স্কিম কর্মচারীদের অবসরকালীন সময়ে একটি স্থায়ী আর্থিক নিরাপত্তা প্রদান করে। কর্মজীবনে, কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়েই প্রভিডেন্ট ফান্ডে মাসিক টাকা জমা করে। এই জমাকৃত টাকার উপর সুদ দেওয়া হয়।

প্রভিডেন্ট ফান্ড থেকে কর্মচারী চাহিদা অনুযায়ী নির্দিষ্ট পরিস্থিতিতে টাকা তুলে নিতে পারে। স্বাস্থ্য সমস্যার জন্য বা বাড়ি তৈরির জন্য কিংবা বিবাহ বা সন্তানের উচ্চশিক্ষার জন্য এই স্কিম থেকে টাকা তোলা যায়। EPFO-র অধীনে এমপ্লয়িজ ডিপোজিট লিঙ্কড ইনস্যুরেন্স বা EDLI স্কিমটিও অন্তর্ভুক্ত রয়েছে। এই স্কিম কর্মচারীর আকস্মিক মৃত্যু হলে তাঁর পরিবারকে বীমার টাকা দেয়। তবে শুধু সুযোগ সুবিধা নয়, এই স্কিম থেকে ৫ কোটি টাকা পাওয়া সম্ভব। কিভাবে পাবেন? জেনে নিন।

WhatsApp Community Join Now

প্রভিডেন্ট ফান্ড থেকে কত হারে সুদ পাওয়া যায়?

EPFO কর্মচারীদের জন্য একটি পেনশন স্কিমও চালু করে, যা এমপ্লয়িজ পেনশন স্কিম বা EPS নামে পরিচিত। যদি কোনও কর্মচারী ন্যূনতম ১০ বছর EPF-এ টাকা জমা দেন, তাহলে অবসরগ্রহণের পর তিনি পেনশন সুবিধা পেতে পারেন। এই পেনশন মাসিকভাবে প্রদান করা হয়। EPFO-র প্রভিডেন্ট ফান্ডে জমাকৃত অর্থের উপর একটি নির্দিষ্ট সুদের হার দেওয়া হয়, যা প্রতি বছর সরকার দ্বারা নির্ধারিত হয়। বর্তমানে, EPFO জমার উপর ৮.২৫ শতাংশ হারে সুদ প্রদান করে।

ট্যাক্স ছাড় পাওয়া যায় এই স্কিমে

EPF তহবিলের উপর তিনটি ধাপে কর ছাড় দেওয়া হয়। ভারতীয় আয়কর আইনের 80C ধারায় আয়কর ছাড় পাওয়া যায়। সেই কারণে এটি করদাতাদের জন্য একটি আকর্ষণীয় বিনিয়োগ হতে পারে। কারণ নির্দিষ্ট শর্তাবলীর অধীনে এই স্কিমের সঞ্চয় সম্পূর্ণ করমুক্ত হয়।

কিভাবে কোটি কোটি টাকার রিটার্ন পাবেন?

EPFO একটি দীর্ঘমেয়াদী সঞ্চয় স্কিম। তাই এই স্কিম থেকে কত রিটার্ন পাবেন, তা নির্ভর করে আপনি মাসে কত টাকা জমা করছেন, সেটির উপর সুদের হার, জমা করার সময়কাল, এবং অন্যান্য বিষয়ের ওপর নির্ভর করে। বর্তমানে ইপিএফ-এ সুদের হার প্রায় ৮.২৫ শতাংশ। এই হিসেব অনুযায়ী, আমরা গণনা করে দেখব, রিটায়ারমেন্টের পর ৩ কোটি, ৪ কোটি, এবং ৫ কোটি টাকা পেতে হলে মাসিক কত টাকা জমা করতে হবে।

(১) এই স্কিম থেকে ৩ কোটি টাকা পেতে হলে মাসে ৮,৪০০ টাকা করে ৪০ বছর জমা করতে হবে। তাহলে হিসেব অনুযায়ী রিটায়ারমেন্টের পর রিটার্ন হিসেবে পাওয়া যাবে ৩,০১,৯৪,৮০৪ টাকা।

(২) এই স্কিম থেকে ৪ কোটি টাকা পেতে হলে মাসে ১১,২০০ টাকা করে ৪০ বছর জমা করতে হবে। তাহলে হিসেব অনুযায়ী রিটায়ারমেন্টের পর রিটার্ন হিসেবে পাওয়া যাবে ৪,০২,৫৯,৭৩৮ টাকা।

(৩) এই স্কিম থেকে ৫ কোটি টাকা পেতে হলে মাসে ১২,০০০ টাকা করে ৪০ বছর জমা করতে হবে। তাহলে হিসেব অনুযায়ী রিটায়ারমেন্টের পর রিটার্ন হিসেবে পাওয়া যাবে ৫,০৮,৭০,৯৯১ টাকা।

মোবাইল থেকে EPF ব্যালেন্স কিভাবে চেক করবেন?

আপনার EPF অ্যাকাউন্টে কত টাকা রয়েছে, তো আপনি বাড়িতে বসে মোবাইল থেকেই যাচাই করতে পারবেন। তবে এর জন্য আপনার মোবাইল নম্বরটি নিবন্ধিত থাকা জরুরি। দুটি পদ্ধতিতে এই যাচাইকরণ করা যায়। প্রথমত আপনি ৯৯৬৬০৪৪৪২৫ নম্বরে মিসড কল করে আপনি ব্যালেন্স যাচাই করতে পারবেন। অথবা, ম্যাসেজে ‘EPFOHO UAN ENG’ লিখে ৭৭৩৮২৯৯৮৯৯ নম্বরে পাঠাতে পারেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন