মেঘমুক্ত আকাশ হলেও ফের আসছে বৃষ্টি, জানুন আজ কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া

Published on:

weather

প্রীতি পোদ্দার: ভাদ্র মাসের মাঝামাঝি সময়ে এসে গেলেও শ্রাবণের পর্ব এখনও কাটিয়ে উঠতে পারেনি বঙ্গের মানুষ। গত শুক্রবার থেকে নিম্নচাপের জেরে গত ৩ দিন ধরে টানা বৃষ্টিতে ভিজেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। যার জেরে দুর্ভোগ বেড়েছে বঙ্গে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জেরে নদীর জলস্তর বেড়ে যাওয়ায় সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে আবহাওয়া দফতরের শেষ আপডেট অনুযায়ী গতকাল বিকেল থেকে আবহাওয়ার খানিক উন্নতি হয়েছে। তবে দুর্যোগের মেঘ এখনও কাটেনি। আশঙ্কা করা হচ্ছে আগামী ২২ সেপ্টেম্বর থেকে ফের নিম্নচাপের সৃষ্টি হতে পারে।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই মেঘমুক্ত পরিষ্কার আকাশ দেখা যাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। তবে মাঝে মধ্যে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বেলা বাড়লে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কয়েকটি জেলায়। আবার নাও হতে পারে। আজ দক্ষিণবঙ্গ সহ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা বেড়ে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রির আশপাশে। তবে বাতাসে জলীয় বাস্পের পরিমাণ বেশি থাকবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে আজ দার্জিলিং, কালিম্পং এবং মালদার অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলায় অর্থাৎ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর এলাকায় হাতেগোনা কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে কোনো জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

শেষ আপডেট অনুযায়ী জানা গিয়েছে এইমুহুর্তে ঝাড়খণ্ডের রাঁচির কাছে অবস্থান করছে সুস্পষ্ট নিম্নচাপের কেন্দ্রটি। যার ফলে ছোটনাগপুরের মালভূমির বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। তাই দক্ষিণবঙ্গের দুটি জেলায় অর্থাৎ ঝাড়গ্রাম এবং পুরুলিয়ায় একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। তাই ওই দুটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমানের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেই কারণে কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। অন্যদিকে উত্তরবঙ্গেও বৃষ্টি আরও কমে যাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন