বদলে গেল ‘বন্দে ভারত মেট্রো’র নাম, সর্বনিম্ন ৩০ টাকা ভাড়া নিয়ে শুরু হল নয়া যাত্রা

Published on:

namo bharat rapid rail

কেন্দ্রীয় সরকারের কাছ থেকে আরও একটা বড় উপহার। সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে আরও বড় উদ্যোগ নিল ভারতীয় রেল। বন্দে ভারত রেলের পর এবার ট্র্যাকে পরিষেবা দেওয়ার জন্য তৈরি বন্দে মেট্রো। সোমবার থেকে শুরু হয়েছে এই পরিষেবা। যদিও এই পরিষেবাকে এখন আর বন্দে মেট্রো বলা হচ্ছে না। বদল করা হয়েছে নাম। বন্দে মেট্রোর পরিবর্তে এখন নাম রাখা হয়েছে ‘নমো ভারত র‍্যাপিড রেল’।

নমো ভারত র‍্যাপিড রেল

সপ্তাহের প্রথম দিনেই এই ট্রেন পরিষেবা শুরু করা হয়েছে। ‘নমো ভারত র‍্যাপিড রেল’ বাইরে থেকে দেখতে অবিকল কমলা বন্দে ভারত এক্সপ্রেসের মতো। ভিতরের ডিজাইন বা ইন্টিরিয়র অনেক আলাদা। লোকাল ট্রেনের মতো আসন সজ্জা রাখা হয়েছে ট্রেনে। সম্পূর্ণভাবে বাতানুকূল এবং কুশনযুক্ত সিট রয়েছে ট্রেনে।

WhatsApp Community Join Now

‘নমো ভারত র‍্যাপিড রেল’ অবশ্য সব রাজ্যেশুরু হচ্ছে না। আপাতত পরিষেবা শুরু হয়েছে গুজরাটে। ট্রেনের নূন্যতম ভাড়া রাখা হয়েছে মাত্র ৩০ টাকা। সাধারণ মানুষ যাতে খুব সহজে এই পরিষেবার সুবিধা নিতে পারেন সে জন্য সাধ্যের মতো ভাড়া রাখা হয়েছে। কচ্ছ জেলার ভুজ থেকে আমেদাবাদ পর্যন্ত এই ট্রেনটি যাতায়াত করবে। ট্রেনটি মোট ৩৫৮ কিলোমিটার পথ অতিক্রম করবে। ট্রেনটি সর্বোচ্চ ১১০ কিলোমিটার গতিবেগে ছুটবে।

কোন রুটে ছুটবে ট্রেন

ভুজ ও আমেদাবাদ স্টেশনের মধ্যে বেশ কয়েকটি স্টেশনে দাঁড়াবে ট্রেনটি। ‘নমো ভারত র‍্যাপিড রেল’ দাঁড়াবে আঞ্জার, গান্ধীধাম, ভাচাউ, সামাখিয়ালি, হালভাদ, ধ্রাংধরা, ভিরামগাম, চাঁদলোদিয়া, সবরমতি স্টেশনে। আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা শুরু করার আগে ট্রায়াল রান করা হয়েছিল। ট্রায়াল রান সফল হওয়ার পরেই সাধারণ মানুষের জন্য শুরু করা হয়েছে পরিষেবা।

আজ বিশ্বকর্মা পুজো, সেই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। প্রধানমন্ত্রীর জন্মদিনের ঠিক আগের দিন জনসাধারণকে এই উপহার দিয়েছে ভারতীয় রেল। ট্রেনটি ভোর ৫:০৫ মিনিটে ট্রেনটি ভুজ থেকে আমেদাবাদের উদ্দেশ্যে রওনা দেবে। আমেদাবাদ থেকে ভুজের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে বিকেল ৫:৩০ মিনিটে। সর্বোচ্চ ২০৫৮ জন যাত্রী এক সঙ্গে সফর করতে পারবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন