৫০ হাজার থেকে বেড়ে ১ লাখ! পুজোর আগেই PF নিয়ে সুখবর শোনাল কেন্দ্র

Published on:

epfo provident fund

শ্বেতা মিত্র, কলকাতাঃ উৎসবের আবহে এবার যেন লটারি লাগল সরকারি কর্মীদের। বিশ্বকর্মা পুজো মিটতে না মিটতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর শোনাল মোদী সরকার। আর মোদী সরকার যা জানালো, তা শুনলে আপনিও খুশিতে ডগমগ হয়ে যাবেন। এবার প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলার নিয়মে বিরাট পরিবর্তন আনা হল। আর এই পরিবর্তনের জন্য মুখে হাসি ফুটতে চলেছে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

PF থেকে টাকা তোলার নিয়মে বদল

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে নিয়মে কী পরিবর্তন আনা হয়েছে? আর এর থেকে কীভাবে আপনি উপকৃত হবেন? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর। জানা গিয়েছে, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) থেকে টাকা তোলার সর্বোচ্চসীমা বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার। আগে এটি ৫০,০০০ টাকা ছিল। তবে এখন তা বাড়িয়ে এক ধাক্কায় ১ লক্ষ টাকা করে দিল কেন্দ্র।

WhatsApp Community Join Now

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ইপিএফও ফর্ম ৩১-এর অনুচ্ছেদ 68J এর অধীনে টাকা তোলার সীমা ৫০,০০০ থেকে বাড়িয়ে এখন ১ লক্ষ টাকা করেছে। গত ১৬ এপ্রিল ইপিএফও-র তরফে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। পেনশন তহবিল সংস্থা ১০ এপ্রিল, ২০২৪ এ অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারেও পরিবর্তন করেছে। ইপিএফও-র সার্কুলারে বলা হয়েছে, ইতিমধ্যেই সেন্ট্রাল প্রভিডেন্ট ফান্ড কমিশনারের (সিপিএফসি) কাছ থেকে সবুজ সঙ্কেত পেয়েছে তারা।

ফর্ম ৩১ কী?

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে ফর্ম ৩১ কী? ফর্ম ৩১ এর মাধ্যমে ইপিএফের আংশিক প্রত্যাহার বিভিন্ন উদ্দেশ্যে অনুমোদিত। এই উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে বিয়ে থেকে শুরু করে ঋণ পরিশোধ করা এবং ফ্ল্যাট কেনা থেকে শুরু করে বাড়ি তৈরি করা। অনুচ্ছেদ 68J সম্পর্কে কথা বললে, এর অধীনে, গ্রাহক বা পরিবারের সদস্যের অসুস্থতার চিকিৎসার জন্য কর্মচারী প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) অ্যাকাউন্ট থেকে অগ্রিম দাবি করা যেতে পারে। এর আওতায় ৫০ হাজার টাকা তোলা যেত, যা এখন বেড়ে হয়েছে ১ লক্ষ টাকা। এই সুবিধা পেতে ফর্ম ৩১ জমা দিতে হয় সরকারি কর্মীদের। এই ফর্মের সাথে সার্টিফিকেট সি জমা দিতে হবে যাতে কর্মচারী এবং ডাক্তার উভয়ের স্বাক্ষর বাধ্যতামূলক। সম্প্রতি, EPFO এক চাকরি থেকে অন্য চাকরিতে ইপিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স স্বয়ংক্রিয়ভাবে স্থানান্তর সক্ষম করেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন