বৃষ্টি কাটিয়ে গরম, অনেকটাই চড়বে পারদ! মুড বদলাল দক্ষিণবঙ্গের আবহাওয়া

Published on:

weather

প্রীতি পোদ্দার: চলতি বছর ভাদ্র মাস জুড়ে ছিল শ্রাবণের ছোঁয়া। তবে এইমুহুর্তে বাংলা ক্যালেন্ডারে নতুন মাস পড়তে না পড়তেই সেই চিত্র অনেকটাই পরিবর্তন হল। আকাশ জুড়ে এখন শরৎ এর ছোঁয়া। বৃষ্টির পালা ঘুঁচেছে। তবে এই মুহুর্তে আরও একটি নিম্নচাপের দেখা পাওয়া গিয়েছে। সেটি মধ্যপ্রদেশ এবং সংলগ্ন এলাকার উপরে তৈরি হয়েছে। আশঙ্কা করা হচ্ছে এই সুস্পষ্ট নিম্নচাপটি দুর্বল হয়ে আজ সকালের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। তবে সেটার প্রভাব পশ্চিমবঙ্গের উপরে পড়বে না। ফলে আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গে সেরকম বেশি বৃষ্টি হবে না।

আজকের আবহাওয়া

আজ সকাল থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। তবে বেলা বাড়তেই সেই মেঘ কেটে রৌদ্রোজ্জ্বল পরিষ্কার আকাশ দেখা যাবে। তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে চলেছে। ফলস্বরূপ ফের গরমের দাপট বাড়বে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকতে পারে। আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের কোনও জেলায় আপাতত ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। তবে আজ অর্থাৎ বৃহস্পতিবার উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোনও জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনাও অনেক কম থাকবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাব পুরোপুরি কেটে গিয়েছে। কিন্তু তবুও আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় খুব সামান্য বৃষ্টি হবে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, তাই কোনো জেলায় সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার, কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কারণ সেখানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। পাশপাশি উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন