এবার শিশুরাও মাসে মাসে পাবে পেনশন, NPS Vatsalya প্রকল্প শুরু কেন্দ্রর, রইল আবেদন পদ্ধতি

Published on:

nps vatsalya scheme

শ্বেতা মিত্রঃ যেমন কথা তেমন কাজ। ঘোষণা আগেই করা হয়েছিল। সেই মতো নেওয়া দল পদক্ষেপ। কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫-এ এনপিএস-বাৎসল্য প্রকল্প (NPS Vatsalya Scheme)-এর কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারমন। ১৮ সেপ্টেম্বর নয়া দিল্লিতে ন্যাশনাল পেনশন স্কিম (NPS)-এর অধীনে এনপিএস-বাৎসল্য প্রকল্প শুরু করা হবে বলে ঘোষণা করেছিলেন। ঘোষণা মতো নেওয়া হয়েছে উদ্যোগ।

সমাজের বিভিন্ন স্তরে উন্নয়মূলক কাজ চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। এবার শিক্ষা ব্যবস্থার মান উন্নত করার জন্য পদক্ষেপ নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বধীন সরকার। বিভিন্ন জায়গায় শুরু করা হচ্ছে নবঘোষিত এনপিএস-বাৎসল্য প্রকল্প। গোটা দেশের প্রায় ৭৫টি জায়গায় এক সঙ্গে এনপিএস বাৎসল্য প্রকল্প চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে সংবাদ মাধ্যমের রিপোর্টে দাবি করা হয়েছে। কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন, স্কিমের বিস্তারিত জানিয়ে একটি পুস্তিকা প্রকাশ করা হবে। চালু করা হবে অনলাইন প্ল্যাটফর্ম। এই স্কিমের অধীনে নতুন অপ্রাপ্তবয়স্ক গ্রাহকদের জন্য দেওয়া হবে পার্মানেন্ট রিটায়ারমেন্ট একাউন্ট নম্বর বা ‘PRAN’ কার্ড।

WhatsApp Community Join Now

এনপিএস-বাৎসল্য প্রকল্প সম্পর্কে জরুরি কিছু তথ্য-

এনপিএস-বাৎসল্য প্রকল্পের অধীনে বাবা-মা বা অভিভাবকরা ন্যূনতম ১০০০ টাকা দিয়ে সন্তানের নামে অ্যাকাউন্ট খুলতে পারবেন। সন্তানের ১৮ বছর বয়স পর্যন্ত পিতামাতা বা অভিভাবককে প্রতি বছর সন্তানের এনপিএস-বাৎসল্য অ্যাকাউন্টে ন্যূনতম ওই ১০০০ টাকা করে জমা করতে হবে।

আরও জানা গিয়েছে, এই অ্যাকাউন্টে সর্বাধিক পরিমাণ অর্থ বিনিয়োগ করার কোনও সীমা বা লিমিট নেই। সন্তানের বয়স ১৮ বছর হয়ে গেলে এনপিএস ‘বাৎসল্য’কেও নন-এনপিএস স্কিমে রূপান্তরিত করা যাওয়ার অপশন পাওয়া যাবে। সন্তানের ১৮ বছর বয়স হওয়ার আগেও বাবা-মা বা অভিভাবকরা এনপিএস-বাৎসল্য প্রকল্পে খোলা অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। সন্তানের ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত এই আংশিক প্রত্যাহারের সুবিধা মাত্র ৩ বার পাওয়া যাবে। এই নতুন উদ্যোগটি শিশুদের আর্থিক ভবিষ্যত সুরক্ষিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন