একাই একশ! বাংলাদেশীদের ঘোল খাওয়ালেন অশ্বিন, ছুঁয়ে ফেললেন ধোনির ঐতিহাসিক রেকর্ড

Published on:

ravichandran ashwin century

দেবপ্রসাদ মুখার্জী: ভারত ও বাংলাদেশের মধ্যে চেন্নাই-এর এমএ চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচের শুরুতেই মুখ থুবড়ে পড়েন ভারতের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসের শুরুতে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারতীয় দল। তবে তারপর দলের হাল ধরেন ভারতীয় দলের স্পিন অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন। ব্যাট হাতে তিনি দুর্দান্ত পারফরম্যান্স করেছেন। যখন দলকে তাঁর সবচেয়ে বেশি প্রয়োজন ছিল তখন তাঁর ব্যাট থেকে এসেছে ঝকঝকে সেঞ্চুরি।

চেন্নাই টেস্ট ম্যাচের প্রথম দিনের শেষ সেশনে অশ্বিন তার ষষ্ঠ টেস্ট শতক পূর্ণ করেন এবং একই সঙ্গে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির টেস্ট শতকের রেকর্ডের সমান পর্যায়ে পৌঁছে গেলেন। ধোনি তাঁর টেস্ট কেরিয়ারে ৬ টি সেঞ্চুরি করেছিলেন। চেন্নাই টেস্টের প্রথম দিন শেষে ভারতীয় দল ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রান সংগ্রহ করে, যেখানে অশ্বিন ১০২ এবং রবীন্দ্র জাদেজা ৮৬ রানে অপরাজিত রয়েছেন। দুজনের মধ্যে সপ্তম উইকেটের জন্য ১৯৫ রানের একটি গুরুত্বপূর্ণ পার্টনারশিপ গড়ে উঠেছে।

WhatsApp Community Join Now

কঠিন সময়ে সেঞ্চুরি হাঁকালেন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন যখন ব্যাট করতে নামেন, তখন ভারতীয় দল ১৪৪ রানে ৬ উইকেট হারিয়েছিল। এরপর অশ্বিন ও জাদেজা মিলে ইনিংসকে ভারসাম্য দেওয়ার পাশাপাশি রানের গতি বাড়াতে থাকেন। অশ্বিন প্রতিনিয়ত খারাপ বলগুলিকে বাউন্ডারির বাইরে পাঠাতে থাকেন। এর ফলে অশ্বিন তাঁর হোম গ্রাউন্ড চেন্নাইয়ের চেপক স্টেডিয়ামে কেরিয়ারী দ্বিতীয় টেস্ট শতক করেন। একইসঙ্গে অশ্বিন ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় যিনি সেঞ্চুরি করলেন।

ভারতীয় টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরির রেকর্ড

(১) বিজয় মর্চেন্ট – ৪০ বছর ২১ দিন (ইংল্যান্ডের বিপক্ষে, দিল্লি টেস্ট, ১৯৫১)

(২) রাহুল দ্রাবিড় – ৩৮ বছর ৩০৭ দিন (ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, কলকাতা টেস্ট, ২০১১)

(৩০ বিনু মানকড় – ৩৮ বছর ২৬৯ দিন (নিউজিল্যান্ডের বিপক্ষে, চেন্নাই টেস্ট, ১৯৫৬)

(৪) বিনু মানকড় – ৩৮ বছর ২৩৪ দিন (নিউজিল্যান্ডের বিপক্ষে, মুম্বাই টেস্ট, ১৯৫৫)

(৫) রবিচন্দ্রন অশ্বিন – ৩৮ বছর ২ দিন (বাংলাদেশের বিপক্ষে, চেন্নাই টেস্ট, ২০২৪)

ধোনির রেকর্ড ছুঁয়ে ফেললেন অশ্বিন

ভারতীয় দলের হয়ে সাত নম্বর বা তার নিচে ব্যাট করে ৪ টি সেঞ্চুরি করা খেলোয়াড়দের তালিকায় অশ্বিন এখন ধোনির সমান। এই তালিকার শীর্ষে রয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব, যিনি মোট ৭ টি সেঞ্চুরি করেছিলেন। এছাড়াও, অশ্বিনের এই সেঞ্চুরি তাঁর টেস্ট কেরিয়ারের সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি। বাংলাদেশ দলের বিপক্ষে চেন্নাই টেস্ট ম্যাচে মাত্র ১০৮ বলে সেঞ্চুরি করেন অশ্বিন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন