বাংলার বারাণসী, পর্যটনে ভারত সেরার তকমা পেল মুর্শিদাবাদের গ্রাম! কী কী আছে জানেন?

Published on:

baranagar p

শ্বেতা মিত্রঃ বাংলার মুকুটে ফের এক নয়া পালক জুড়ল। আর নতুন যে পলকটি জুড়েছে সেটি সম্পর্কে শুনলে বঙ্গবাসী হিসেবে গর্বে বুক ফুলে যাবে আপনারও। এমনিতে ভারত তথা বাংলায় সমস্ত রকমের সংস্কৃতির মেলবন্ধন চোখে পড়ে। সেইসঙ্গে বাংলার বুকে এমন অনেক পর্যটনস্থল রয়েছে যেখানে গেলে আপনারও চোখ জুড়িয়ে যাবে বৈকি। আর এই নিয়ে গর্বের শেষ নেই কারোর। কিন্তু আপনি জানেন কি যে ভারতের সেরা পর্যটন গ্রামের তকমা পেল বাংলার একটি গ্রাম? শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই দিনের আলোর মতো সত্যি। আপনিও কি জানতে ইচ্ছুক? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

ভারতের সেরা পর্যটন গ্রামের তকমা পেল জেলা

আজ যে জেলার কথা বলা হচ্ছে সেটির নাম হল আপনার, আমার অনেকের প্রিয় মুর্শিদাবাদ জেলা। এই মুর্শিদাবাদ জেলার জিয়াগঞ্জ থানার অন্তর্গত আজিমগঞ্জ বড়ানগর গ্রামটি ভারতের সেরা পর্যটন গ্রামের তকমা ছিনিয়ে নিয়েছে। আর এই নিয়ে জেলাবাসী থেকে শুরু করে সকল বাংলার মানুষের আনন্দ রীতিমতো উপচে পড়ছে। আর এই মর্মে ইতিমধ্যে ট্যুইট করে নিজের খুশি জাহির করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

WhatsApp Community Join Now

বরানগর মুর্শিদাবাদের জিয়াগঞ্জ ব্লক এবং লালবাগ মহকুমায় অবস্থিত। সবচেয়ে আকর্ষণীয় দর্শনীয় স্থান হলো রানী ভবানীর প্রাসাদ ও বরানগর টেরাকোটা মন্দির কমপ্লেক্স। উভয়ই অষ্টাদশ শতাব্দীতে রানী ভবানীর তত্ত্বাবধানে নির্মাণ করা হয়েছিল। তাঁর সময়ে বড়নগরকে বাংলার বারাণসী বলা হত। মন্দিরগুলি শিব, বিষ্ণু এবং কালীর উদ্দেশ্যে নিবেদিত। মন্দিরগুলি হিন্দু পৌরাণিক কাহিনী, লোককাহিনী এবং দৈনন্দিন জীবনের দৃশ্য চিত্রিত করে এবং এগুলি মন্দির স্থাপত্যের বাংলার বিদ্যালয়ের শাস্ত্রীয় উদাহরণ।

ট্যুইট মুখ্যমন্ত্রীর

নিশ্চয়ই ভাবছেন যে মুখ্যমন্ত্রী কী লিখেছেন? নিজের এক্স হ্যান্ডেলে মমতা লেখেন, ‘আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, মুর্শিদাবাদ জেলার বড়নগর গ্রামকে ভারত সরকারের পর্যটন মন্ত্রক কৃষি পর্যটন শ্রেণীতে ‘শ্রেষ্ঠ পর্যটন গ্রাম’ হিসাবে নির্বাচিত করেছে। আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবসে এ পুরস্কার প্রদান করা হবে। আসুন আমরা আমাদের রাষ্ট্রের অনন্য সম্পদকে লালন এবং প্রচার চালিয়ে যাই যাতে বিশ্ববাসীও দেখতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন