আমেরিকায় গিয়ে AI নিয়ে করলেন বিরাট কাজ! মুকেশ আম্বানির এক পদক্ষেপে ঘুম উড়ল চিনের

Published on:

mukesh ambani ai jinping

দেবপ্রসাদ মুখার্জী: দিন দিন আমাদের জীবনযাত্রা কৃত্রিম বুদ্ধিমত্তার উপর নির্ভরশীল হয়ে উঠছে। তাই আজকাল যেকোনো কাজেই AI-এর ব্যবহার হয়। আর ভারতে AI-এর উন্নতি ঘটাতে সম্প্রতি Jio বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। ইতিমধ্যে, বিভিন্ন দেশ AI নিয়ে নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে। যেমন – মার্কিন যুক্তরাষ্ট্রে AI উন্নয়নে কাজ চলছে, তেমনই আবার চিনে তৈরি হচ্ছে AI ডেটা সেন্টার। একই পথে ভারতেও Jio তাঁদের নিজস্ব AI তৈরি করতে চলেছে।

মুকেশ আম্বানি সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি স্টার্টআপ কোম্পানিতে বিনিয়োগ করেছেন। আর এই বিনিয়োগের মাধ্যমে ভারতে AI ডেভেলপমেন্টের কাজ ঝড়ের গতিতে চলবে। তবে উল্লেখযোগ্য বিষয় হল যে মার্কিন যুক্তরাষ্ট্রের এই স্টার্টআপ কোম্পানিটি তৈরি করেছেন একজন ভারতীয়। সেই কারণে ফের একবার দেশীয় প্রযুক্তিতে বাজিমাত করতে চলেছে ভারত। আর সেই কারণে Jio-এর আসন্ন AI প্রযুক্তি চিনকে চাপে ফেলতেই পারে।

WhatsApp Community Join Now

আমেরিকা গিয়ে AI কোম্পানিতে বিনিয়োগ আম্বানি পরিবারের

সম্প্রতি মুকেশ আম্বানি এবং তাঁর ছেলে আকাশ আম্বানি মার্কিন যুক্তরাষ্ট্রের স্টার্টআপ TWO-এর অফিস পরিদর্শনে গেছিলেন। সেখানে তাঁরা স্টার্টআপ কোম্পানিটির প্রতিষ্ঠাতা, প্রণব মিস্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। প্রণব মিস্ত্রী এই সাক্ষাতের ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করেছেন। উল্লেখ্য, TWO কোম্পানিটি মূলত AI প্রযুক্তির উপর কাজ করছে। আর এই কোম্পানির অন্যতম বড় বিনিয়োগকারী সংস্থা হল Jio। মুকেশ আম্বানি ২০২২ সালের ফেব্রুয়ারিতে TWO কোম্পানিতে ২০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেন।

TWO কোম্পানি কিভাবে AI-র উপর কাজ করে?

TWO স্টার্টআপ কোম্পানিতে চারটি ভিন্ন মডেল রয়েছে, যা Sutra Family নামে পরিচিত। এগুলির নাম দেওয়া হয়েছে – Sutra Light, Sutra Pro, Sutra Turbo, এবং Sutra Online। এগুলির মাধ্যমে লার্নিং এবং অ্যাভাটার তৈরির কাজ করা হবে। এই AI ভারতকে প্রযুক্তির দিক থেকে এগিয়ে নিতে বড় ভূমিকা রাখবে বলে মনে করছেন Jio কর্ণধার।

মুকেশ আম্বানির প্রশংসা আমেরিকায়

শুধু মুকেশ আম্বানি নয়, তাঁর ছেলে আকাশ আম্বানিও AI-এর উন্নয়নে মনোনিবেশ করতে চাইছেন। কিছুদিন আগে তিনি IIT Bombay সফর করেন, যেখানে AI নিয়ে আলোচনা হয়। এছাড়াও মুকেশ আম্বানি এই মার্কিন স্টার্টআপ কোম্পানির সঙ্গে রয়েছেন শুরু থেকেই। এই বিষয়ে TWO কর্ণধার প্রণব মিস্ত্রী এক সাক্ষাৎকারে বলেন, “মুকেশ আম্বানির AI নিয়ে ভিশন একদম স্পষ্ট। জিওর সাথে যুক্ত হওয়ার মাধ্যমে আমরা বাজারে প্রবেশের সুযোগ পেয়েছি।” মুকেশ আম্বানির প্রশংসা করে প্রণব মিস্ত্রী আরও বলেন, “মুকেশ আম্বানির প্রযুক্তির প্রতি আগ্রহ দেখে আমি অবাক হই। তিনি জটিল প্রযুক্তিগুলোও বুঝতে পারেন এবং আমাকে প্রতিবারই বিস্মিত করেন। আমি তাঁর থেকে অনেক কিছু শিখেছি।”

Jio-র নতুন AI প্রযুক্তি

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ইতিমধ্যেই AI নিয়ে নতুন ঘোষণা করেছে। মুকেশ আম্বানি সম্প্রতি AI-এর ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন এবং বলেন যে এটি কোম্পানির ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ হতে চলেছে। এর আগে জিও AI সার্ভিস প্ল্যাটফর্ম Jio Brain-এর ঘোষণা করেছিল, যার মাধ্যমে AI অপারেশন সম্পন্ন ট্রান্সলেশন ও ট্রান্সক্রাইবের মতো সুবিধা অন্তর্ভুক্ত করা হয়েছে

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন