পুজোর মাস পড়তে না পড়তেই ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ছায়া! মহালয়ার আগে কেমন হতে চলেছে আবহাওয়া?

Published on:

weather

প্রীতি পোদ্দার: অবশেষে পুজোর মাসে পড়ল গোটা বঙ্গবাসী। আজ বাদে কাল মহালয়া। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে সূচনা হবে দেবীপক্ষের। এদিকে গত সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে ব্যাপক বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। এমনকি নিম্নচাপের জেরে ভিজেছে পাহাড়ও। তবে এইমুহুর্তে নিম্নচাপের প্রভাব কেটে গিয়েছে এবং শরতের চেনা ছন্দে ফিরে এসেছে। আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখে নিন, মহালয়ার আগের দিন কেমন থাকবে আবহাওয়া।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ মঙ্গলবার, সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস, যা কি না স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস ওপরে। অন্যদিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রির ঘরে, যা কি না স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস ওপরে। সকাল থেকেই আকাশ পরিষ্কার, রৌদ্রোজ্জ্বল থাকবে। তবে মাঝে মধ্যে আকাশে আংশিক মেঘ দেখা যাবে। তবে শহরের কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা থাকবে না। কিন্তু বৃষ্টি না-হলেও আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম থেকে এখনই নিস্তার নেই বঙ্গবাসীর।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

এইমুহুর্তে উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতির শঙ্কা থাকলেও এখন আপাতত বৃষ্টি অনেকটাই কমেছে উত্তরবঙ্গে। তবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে আজ। তবে কোনও জেলায় কোনও সতর্কতা জারি করা হয়নি আপাতত। বজ্রবিদ্যুৎ এর কোনো সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ মঙ্গলবার, কলকাতা সহ দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টির দাপট দেখা যাবে না। পরিষ্কার আকাশ দেখা যাবে। তবে কয়েকটি জেলায় একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আবার সেই বৃষ্টি নাও হতে পারে। তবে কোনও জেলায় বৃষ্টি এবং বজ্র বিদ্যুৎ সংক্রান্ত কোনো সতর্কতা জারি করা হয়নি। এমনকি ভারী বৃষ্টিও হবে না কোথাও।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার, মহালয়ার দিনে দক্ষিণবঙ্গের সবকটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল, এমনটাই অনুমান করছে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন