মহালয়ার সকাল থেকেই আবারও তোড়জোড় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! ৫ জেলায় জারি সতর্কবার্তা

Published on:

weather

প্রীতি পোদ্দার: গত সপ্তাহে টানা বৃষ্টির জেরে অনেকেই নানা সমস্যার মুখোমুখি হতে হয়েছিল। তবে গত কয়েকদিন টানা কড়া রোদ আর ঘাম ঝরানো গরম অনেকটাই মুছিয়ে দিয়েছে বৃষ্টির স্মৃতি। সঙ্গে শুকনো আবহাওয়ায় ভর করে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ ফিরে পেয়েছিল পুরোনো ছন্দ। ফিরে এসেছে পুজোর ছন্দ। কিন্তু গতকাল অর্থাৎ মঙ্গলবার বিকেল থেকে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকা ঢেকে গেল মেঘে। বেশ কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ সহ কোথাও কোথাও তেড়ে বৃষ্টিও হলো কিছুক্ষণের জন্যে। আজ মহালয়ার সকালেও তেড়ে নামল বৃষ্টি। এবার আশঙ্কা জাগছে তবে কি ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত রাজ্যের সর্বত্র বৃষ্টির পূর্বাভাস রয়েছে?

আজকের আবহাওয়া

মহালয়ার ভোর থেকেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় ঘন কালো মেঘের দাপট দেখা গিয়েছে। যার ফলে একাধিক জেলায় সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছে। কয়েকটি জায়গায় আবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রির আশপাশে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ ছুটির দিনে উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় অন্যান্য জেলাগুলোর তুলনায় কিছুটা বেশি বৃষ্টি হবে। এমনকি ওই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেজন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার একটি বা দুটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেই কারণে ওই তিনটি জেলায় কোনও সতর্কতা জারি করা হয়নি।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

মহালয়ার সকাল থেকেই আজ দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনা রয়েছে। তবে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গের ছয়টি জেলায় অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কিন্তু বাকি ন’টি জেলায় বৃষ্টিপাতের সেরকম কোনো সম্ভাবনা না থাকায় কোনও সতর্কতা জারি করা হয়নি। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। যার ফলে প্রতিটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন