পুজোর আনন্দে ফের নিম্নচাপের ভ্রুকুটি! আজ থেকেই উত্তর থেকে দক্ষিণে চলবে দেদার বৃষ্টি

Published on:

weather

প্রীতি পোদ্দার: দিন গুনতে গুনতে প্রায় চলেই এল পুজো। শারদীয়ার দুর্গোৎসবে মাততে অবশেষে বাঙালির একটা বছর এর অপেক্ষার সমাপ্তি ঘটতে চলেছে। কিন্তু সেই অপেক্ষার আনন্দেও এবার কাঁটা হয়ে আসতে চলেছে নিম্নচাপ। ভারতীয় মৌসম ভবনের তরফ থেকে দাবি করা হচ্ছে যে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার উপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যার ফলে ওই ঘূর্ণাবর্ত থেকে মায়ানমার উপকূল বরাবর উত্তর আন্দামান সাগর পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত আছে। আশঙ্কা করা হচ্ছে উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকার উপরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তাই পুজোর আগে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে আগামী বুধবার, ষষ্ঠী পর্যন্ত সারা রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আজকের আবহাওয়া

সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ কলকাতা সহ দক্ষিণবঙ্গের আকাশ জুড়ে। কোথাও আবার সক্কাল সক্কাল এক পশলা বৃষ্টি হয়ে গিয়েছে। তবে আজ দিনের যেকোনো সময়ে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বৃষ্টি হলেও ভ্যাপসা গরমের হাত থেকে এখনই রেহাই নেই। কারণ বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশি রয়েছে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

বৃষ্টিতে ভয়ঙ্কর অবস্থা উত্তরবঙ্গে। আজও উত্তরবঙ্গের সব জেলায় সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে আলিপুরদুয়ার এবং কোচবিহারের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ থাকবে ৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার। সঙ্গে বজ্রবিদ্যুৎ এর সম্ভাবনাও প্রবল। তাই ওই দুটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এর পাশাপাশি দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পঙের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে। এছাড়াও উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ওই তিনটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শুক্রবার, দক্ষিণবঙ্গের আটটি জেলায় যেমন কলকাতা, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ওই আটটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বাকি সাতটি জেলায় অর্থাৎ হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান এর কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার, দক্ষিণবঙ্গের হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার অনেকাংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তাই ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলির অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে আলিপুরদুয়ার, কোচবিহার এবং দক্ষিণ দিনাজপুরের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হবে। তাই এই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর দিনাজপুর এবং মালদার অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেখানে কোনও সতর্কতা জারি করা হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন