দ্বিতীয়াতেও ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর থেকে দক্ষিণে! জারি করা হল সতর্কতা, এখনই সমুদ্রে যেতে নিষেধ মৎস্যজীবীদের

Published on:

weather

প্রীতি পোদ্দার: পুজোর আগে শেষ শনিবার আজ। পুজো প্রায় চলেই এল। আজ দ্বিতীয়া। যদিও মহালয়ার পরের দিন থেকেই কলকাতাবাসী বেরিয়ে পড়েছে প্যান্ডেল হুপিং করতে। তবে আনন্দের মাঝে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে বৃষ্টি। আলিপুর আবহাওয়া সূত্রে জানা গিয়েছে, এবার পুজোতেও টানা বৃষ্টি চলতে পারে। যেহেতু ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং উত্তরবঙ্গ লাগোয়া এলাকায়। সক্রিয় অক্ষরেখাও রয়েছে উত্তর প্রদেশ থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। যার প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলে নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে। তবে বৃষ্টি হলেও খুব ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে পুজোর দিনগুলিতে।

আজকের আবহাওয়া

উইকেন্ডের দিনে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলায় সকাল থেকে কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। কখনও কখনও রোদের খানিক ঝিলিক দেখা যাবে। তবে মাঝে মধ্যেই একটি বা দুটি দফায় কয়েকটি অংশে হালকা বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার সম্ভাবনাও রয়েছে। আজ দক্ষিণবঙ্গ সহ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশপাশে থাকতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে সতর্কতা রয়েছে। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। প্রায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

প্রবল দুর্যোগের সম্ভাবনা উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই সেই সকল অঞ্চলগুলোতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কিছু কিছু এলাকায় বৃষ্টির পরিমাণ হবে ৭০ মিলিমিটার থেকে ১১০ মিলিমিটার। উত্তরবঙ্গের বাকি সাতটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শনিবার, দক্ষিণবঙ্গের হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ঝড় হাওয়ার সম্ভাবনাও রয়েছে। তাই ওই আটটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও বাকি সাতটি জেলায় অর্থাৎ কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায় অনেকাংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে সেখানে কোনও সতর্কতা জারি করা হয়নি।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার বেশ উন্নতি হবে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলার কয়েকটি অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে এদিন কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। অন্যদিকে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার কয়েকটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোনও জেলায় ভারী বৃষ্টি হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন